ঢাকা     রোববার   ০৩ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৯ ১৪৩০

রবিতে মানবাধিকার বিষয়ক সেমিনার

রবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৩, ১০ ডিসেম্বর ২০২৩  
রবিতে মানবাধিকার বিষয়ক সেমিনার

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের উদ্যোগে বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার (১০ ডিসেম্বর) বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের টেগোর লেকচার থিয়েটারে ‘মানবাধিকার: বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক বিজন কুমারের সঞ্চালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান মো. রিফাত-উর-রহমান, অর্থনীতি বিভাগের চেয়ারম্যান শারমিন সুলতানা এবং সংগীত বিভাগের চেয়ারম্যান ইয়াতসিংহ শুভ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মো. শাহ্ আজম শান্তনু বলেন, মানুষের ব্যক্তিগত ও সামাজিকভাবে তার অর্থনৈতিক এবং সাংস্কৃতিক অধিকার চর্চা করতে পারাই হলো মানবাধিকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বর্তমান বাংলাদেশের বিপুল অর্থনৈতিক সম্ভাবনা তৈরি হওয়ার পরও বিভিন্ন বৈশ্বিক চাপে বাংলাদেশের মানুষের মানবাধিকার লঙ্ঘনের ক্ষেত্র তৈরি হচ্ছে। অথচ তার মানবাধিকারে সর্বাধিক গুরুত্বারোপের কারণেই লাখো রোহিঙ্গা এখনো বাংলাদেশে আশ্রয় পাচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশের দুঃস্থ, নিপীড়িত এবং প্রান্তিক মানুষের মানবাধিকার প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রীর গৃহীত পদক্ষেপগুলো অনন্য। এ ক্ষেত্রে বিদ্যমান সংকট নিরসনে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর আরও  কার্যোপযোগী পদক্ষেপ নিতে হবে।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে এ সেমিনারে অংশগ্রহণ করেন।

/হাবিবুর/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়