ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

ঢাবিতে ভাষা উৎসব উদযাপিত  

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৪০, ১৯ ফেব্রুয়ারি ২০২৪  
ঢাবিতে ভাষা উৎসব উদযাপিত  

মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আধুনিক ভাষা ইনস্টিটিউটে ভাষা উৎসব উদযাপিত হয়েছে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) ঢাবি উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন।

উপাচার্য অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল বলেন, ভাষা আন্দোলনে নেতৃত্ব দেওয়ায় ১৯৪৮ সালে বঙ্গবন্ধুকে গ্রেফতার করা হয়েছিল। ভাষা শহিদদের আত্মত্যাগের বিনিময়ে আমরা মাতৃভাষার অধিকার ও মর্যাদা লাভ করেছি। বর্তমানে পৃথিবীব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্যাপিত হচ্ছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ বিশ্বের সব দেশ ও ভাষাভাষীর জন্য দিবসটি এখন শক্তি ও অনুপ্রেরণার উৎস। এসময় তিনি বিশ্বের সব ভাষা যথাযথভাবে সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন।

দিনব্যাপী ভাষা উৎসবে বাংলা, ইংরেজি, আরবি, ফরাসি, হিন্দি, স্প্যানিশ, চীনা, জাপানিসহ বিভিন্ন ভাষায় সংগীত ও আবৃত্তি পরিবেশন করা হয়।

আধুনিক ভাষা ইনস্টিটিউটের বিভিন্ন ভাষা প্রোগ্রামে অধ্যয়নরত বাংলাদেশ, ভারত, চীন, জাপান, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা আবৃত্তি, সংগীত ও নৃত্য পরিবেশন করেন।

এসময়  ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. সাইদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিভিন্ন ভাষা প্রোগ্রামের শিক্ষক ও দেশি-বিদেশি শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

/হারুন/হাসান/মেহেদী/

সর্বশেষ

পাঠকপ্রিয়