ঢাকা     রোববার   ১৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১ ১৪৩১

নটর ডেমে ইংলিশ কার্নিভাল

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০২, ২৭ ফেব্রুয়ারি ২০২৪  
নটর ডেমে ইংলিশ কার্নিভাল

নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ইংলিশ ক্লাব ব্যতিক্রমধর্মী এক আয়োজন করে, যা কার্নিভাল নামে ইউরোপে পরিচিত। কার্নিভালের বিষয়বস্তু ছিল ভালোবাসা, ভাষা ও সাহিত্যের উদযাপন। মূলত রুশ দার্শনিক মিখাইল বাখতিনের কার্নিভালেস্ক’র থিওরি ও ইউরোপে প্রাচীন যুগ থেকে চলে আসা কার্নিভালের ধারণা থেকেই এ আয়োজন করা হয়। অনুষ্ঠানটি কয়েকটি পর্বে বিভক্ত ছিল।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে কার্নিভালের স্টল উদ্বোধন করা হয়। এ সময় শৈল্পিক আলপনা ও ফটোবুথের কারুকার্য দেখে উপস্থিত সবাই মুগ্ধ হয়।

দুপুর সাড়ে ১২টায় সেমিনারের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফাদার ড. প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি। তিনি তার বক্তব্যে কার্নিভালের তাৎপর্য তুলে ধরেন। 

সেমিনারের মূল আলোচক ছিলেন নটর ডেম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক সামি হোসেন চিশতী। আলোচনার শুরুতে তিনি কার্নিভাল ও কার্নিভালেস্ক নিয়ে বিশ্লেষণ করেন। 

এ সময় তিনি বলেন, একটি কার্নিভাল শুধু আনন্দমেলা-ই নয়, এটি সর্বশ্রেণীর মানুষের মিলনোৎসব। ক্রাউনিং ও ডিক্রাউনিং’র মত তাত্ত্বিক আলোচনা থেকে তিনি মোড় নেন মূল থিম ভালোবাসা, ভাষা ও সাহিত্যে। এ তিনটি ধারণার মাঝে আন্তঃসম্পর্ক নিয়ে তার ভাষ্য, যুগে যুগে সাহিত্য ভালোবাসাকে অলঙ্কৃত করেছে, আর ভাষার মাঝেই সাহিত্যের উৎস। আলোচনা শেষে তাকে সম্মাননা স্মারক প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

ঢাকা/হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়