ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ঢাবিতে নির্বিচারে প্রকৃতি নিধন বন্ধের দাবিতে মানববন্ধন

ঢাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:১৬, ৭ মে ২০২৪  
ঢাবিতে নির্বিচারে প্রকৃতি নিধন বন্ধের দাবিতে মানববন্ধন

প্রাকৃতিক অক্সিজেন রক্ষা দিবস উপলক্ষে সারাদেশে নির্বিচারে গাছ কাটার বন্ধের দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে পরিবেশবাদি যুব সংগঠন গ্রিন ভয়েস। মঙ্গলবার (৭ মে) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে এ কর্মসূচি পালন করে সংগঠনটি।

এসময় প্রকৃতি নিধনের প্রতিবাদ জানিয়ে গ্রিন ভয়েসের উপদেষ্টা শুভ কিবরিয়া বলেন, দেশে প্রকৃতিকে ধ্বংস করে উন্নয়নের পরিকল্পনা করা হয়। দেশের উন্নয়নের নেপথ্যের গলদ প্রকৃতিকে বিপদে ফেলছে। কিছুদিন আগে দেশে দাবদাহ চলেছে। সেখানে লক্ষ করা গেছে বৃক্ষের প্রয়োজনীয়তা। যে গাছ আমাদের অক্সিজেন দিচ্ছে সেই গাছকেই আমরা ধ্বংস করছি। বর্তমানে আমাদের এসব কর্মকাণ্ডের প্রতিবাদ করতে হবে।

গ্রিন ভয়েস সংগঠনের প্রধান সমন্বয়ক আলমগীর কবীর বলেন, ২০২১ সালে সোহরাওয়ার্দী উদ্যানে গাছ কেটে দোকান ও স্থাপনা গড়ার প্রতিবাদ জানিয়েছলাম। এই সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গাছ লাগিয়ে বলেছিলেন, গাছ না লাগালে, সুন্দরবনের পরিচর্যা না করলে বাংলাদেশ টিকবে না। কিন্তু সরকার আজ উন্নয়নের পরিকল্পনা করতে গিয়ে নির্বিচারে বৃক্ষ নিধন করছে। ঢাকায় যেখানে ২৫ ভাগ বনায়ন থাকার দরকার সেখানে ৭ থেকে ৮ ভাগ রয়েছে। সেটাও বিভিন্ন স্থাপনা গড়ার মাধ্যমে নিধন করার পায়চারা চলছে।

গ্রিন ভয়েসের আরেক উপদেষ্টা ড. আহম্মেদ কামরুজ্জামান বলেন, বৈশ্বিক পরিবেশ নিয়মিত পরিবর্তিত হচ্ছে। সেই পরিবর্তনের হাওয়া বাংলাদেশেও লেগেছে। গত কয়েক সপ্তাহে দেশের উপর বয়ে যাওয়া হিট ওয়েভ জানান দিয়েছে প্রকৃতির সঙ্গে অবিচারের পরিণতি কি হতে পারে। বর্তমানে যে তাপমাত্রার অবস্থা, সেটা মধ্যপ্রাচ্যের তাপমাত্রাকেও হার মানাচ্ছে। প্রকৃতি নিধন চলতে থাকলে এ তাপমাত্রা আরও উপরে উঠবে। শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র দিয়ে কারও রক্ষা হবে না।

তিনি বলেন, আজ থেকে ২৫ বছর আগে যে বনায়ন ছিল, তার ৬০ ভাগ সময়ের পরিক্রমায় হারিয়ে গেছে। এখন প্রকৃতি না বাঁচালে আমাদের অস্তিত্ব সংকটে পড়বে।

এদিকে মানববন্ধন শেষে সংগঠনটির পক্ষ থেকে পদযাত্রা কর্মসূচি পালন করা হয়। 

উল্লেখ্য, ২০২২ সাল থেকে সোহরাওয়ার্দী উদ্যানের গাছ কাটা বন্ধ করে রেস্তোরাঁ স্থাপনের প্রতিবাদে হওয়া আন্দোলনের পর থেকে গ্রিন ভয়েসের উদ্যোগে ৭ মে কে ‘প্রাকৃতিক অক্সিজেন রক্ষা দিবস ’ হিসেবে প্রতিবছর পালন করা হয়।

/হারুন/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়