ঢাকা, শুক্রবার, ২০ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৬ দিনেই কর আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়ে

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৯ ৮:০৮:০৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৯ ৮:০৮:০৯ পিএম

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) আয়োজিত আয়কর মেলার ষষ্ঠ দিনেই কর আদায় দুই হাজার কোটি টাকা ছাড়াল।

ষষ্ঠদিন পর্যন্ত রাজস্ব আদায় হয়েছে দুই হাজার ১৬ কোটি ৪৫ লাখ ২১ হাজার ১২০ টাকা।  যেখানে সেবা গ্রহণ করেন ১৫ লাখ ১২ হাজার ৫৯২ জন করদাতা।  আর রিটার্ন দাখিল হয়েছে ৫ লাখ ৩৯ হাজার ৯১০ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ২৬ হাজার ৮৩১ জন করদাতা।

মঙ্গলবার রাজধানীর বেইলি রোডের অফিসার্স ক্লাবে আয়োজিত মেলায় সকাল থেকেই করদাতারা দীর্ঘলাইন লক্ষ্য করা গেছে। করদাতাদের ভিড় সামলাতে এনবিআর মেলার সময় ৫টা থেকে ৬টা পর্যন্ত বৃদ্ধি করা হয়।

আয়কর মেলার ষষ্ঠদিনে ৩৫৭ কোটি ৭৯ লাখ ৫৫ হাজার ৭৩৪ টাকা রাজস্ব আদায় হয়।  এই দিন সেবা গ্রহণ করেন ২ লাখ ৫২ হাজার ৮১৫ জন, রিটার্ন দাখিল হয়েছে ১ লাখ  ১৯ হাজার ১৪৫ এবং নতুন ই-টিআইন নিবন্ধন নিয়েছেন ৫ হাজার ৩২৫ জন করদাতা।

মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন আজকের আয়কর মেলা পরিদর্শন করেন। তারা আয়কর মেলার বিভিন্ন স্টল ও বুথ ঘুরে দেখেন এবং সম্মানিত করদাতাদের সাথে কুশলাদি বিনিময় করেন। মেলায় করদাতাদের উপস্থিতি ও মিলন মেলা দেখে তারা সন্তোষ প্রকাশ করেন।

এর আগে গতকাল মেলার পঞ্চম দিনে ৩১১ কোটি ৮৫ লাখ ৩৯ হাজার ৮৭৪ টাকা রাজস্ব আদায় হয়েছিল।

মেলার চতুর্থ দিনে ২৮২ কোটি ৫৭ লাখ ১০ হাজার ৫৭৯ টাকা ও আয়কর মেলার তৃতীয় দিনে ২৬২ কোটি ২ লাখ ৯২ হাজার ২৫১ টাকা রাজস্ব আদায় হয়।

দ্বিতীয় দিনে ৪৭৯ কোটি এক লাখ ২৮ হাজার ৭৯৭ টাকা রাজস্ব আদায় হয়। আর মেলার প্রথম দিনে ৩২৩ কোটি ১৮ লাখ ৯৩ হাজার ৮৮৫ টাকা রাজস্ব সংগ্রহ করে এনবিআর।

‘কর প্রদানে স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, নিশ্চিত হোক রুপকল্প বাস্তবায়ন’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে শুরু হয় সপ্তাহব্যাপী আয়কর মেলা। এ বছর দেশের ৮টি বিভাগ, ৬৪টি জেলা, ৫৬ টি উপজেলাসহ মোট ১২০টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলার পরিধি গত বছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে।  প্রতিদিন মেলা সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিআইন গ্রহণ, ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলার বিশেষ আকর্ষণ মোবাইল ব্যাংকিং সুবিধা গ্রহণ করে সম্মানিত করদাতারা রকেট, নগদ, বিকাশ ও প্রযোজ্য শিওর ক্যাশের মাধ্যমে আয়কর জমা দিতে পারছেন।

ঢাকার মেলায় করদাতাদের সুবিধার্থে ৫২টি আয়কর রিটার্ন বুথ, ৫৩টি হেল্প ডেস্ক, ব্যাংক বুথ (সোনালী ব্যাংক ১৩টি, জনতা ব্যাংক ৫টি এবং বেসিক ব্যাংক ৪টি), ই-পেমেন্টের জন্য ৩টি, ই-ফাইলিং এর জন্য ২টি বুথ পৃথক রয়েছে। এছাড়াও মেলায় আগত করদাতাদের তাৎক্ষণিক স্বাস্থ্য সেবা প্রদানের জন্য একটি মেডিক‌্যাল বুথ রয়েছে।


ঢাকা/এম এ রহমান/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন