ঢাকা, সোমবার, ২৩ চৈত্র ১৪২৬, ০৬ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

ডিএসইর মূলধন কমেছে ১৬ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-২৯ ১:০২:৪৫ পিএম     ||     আপডেট: ২০২০-০২-২৯ ১:০২:৪৫ পিএম

রোববার থেকে বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনে লেনদেন শেষ হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর পুঁজিবাজারে মূলধন কমেছে ১৬ হাজার ২৭৯ কোটি টাকা। এসময় লেনদেন কমেছে ১ হাজার ৪৩৪ কোটি টাকা। ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষে ডিএসইর পুঁজিবাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৪২  হাজার ৯৮৩ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে ছিল তিন লাখ ৫৯ হাজার ২৬২ কোটি টাকা। এক সপ্তাহে ডিএসইর পুঁজিবাজার মূলধন কমেছে ১৬ হাজার ২৭৯ কোটি টাকা বা ৪ দশমিক ৫৩ শতাংশ।

ওই সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে তিন হাজার ৮৭ কোটি টাকা, যা আগের সপ্তাহে ছিল চার হাজার ৫২১ কোটি টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ১ হাজার ৪৩৪ কোটি টাকা বা ৩১ দশমিক ৭২ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৬১৭ কোটি টাকা। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৯০৪ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ২৮৭ লাখ টাকা।

ওই সময়ে ডিএসইএক্স সূচক ২৫২ দশমিক ৯২ পয়েন্ট বা ৫ দশমিক ৩৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৪৮০ দশমিক ২৩ পয়েন্টে। ডিএসই৩০ সূচক ১০০ দশমিক ৪৩ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৪৪ দশমিক ৯০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ৪৯২ দশমিক ৩৭ পয়েন্টে ও ১ হাজার ৪৪ দশমিক ৯১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৬০টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টি কোম্পানির। দর কমেছে ২৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির। লেনদেন হয়নি দুই কোম্পানির।

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৮৪ দশমিক ৯৮ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১৩ দশমিক শূন্য ৪ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ১ দশমিক ৩৭ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির দশমিক ৬১ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

 

ঢাকা/মোহাম্মদ/ইভা

     
 

ট্যাগ :