ঢাকা, সোমবার, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ জুন ২০২০
Risingbd
সর্বশেষ:

বিক্রি কমায় কমেছে সবজির দাম

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৪-১০ ১২:২২:৩৯ পিএম     ||     আপডেট: ২০২০-০৪-১০ ১২:২২:৩৯ পিএম

করোনাভাইরাসের প্রভাব পড়েছে রাজধানীর অধিকাংশ কাঁচাবাজারে। সরকারের নির্দেশনা মেনে লোকজন ঘরে অবস্থান করায় ছুটির দিনেও বাজারে ক্রেতা কম। এতে রাজধানীর বাজারে কমেছে অধিকাংশ সবজির দাম।

শুক্রবার (১০ এপ্রিল) জিগাতলা, রায়েরবাজার ও মোহাম্মদপুর কৃষি মার্কেট ঘুরে এমন চিত্রই দেখা গেছে।

জিগাতলা কাঁচাবাজারের ব্যবসায়ী মোহাম্মদ মিরাজ হোসেন বলেন, করোনাভাইরাসের কারণে ব্যবসা খুব খারাপ যাচ্ছে। বাজারে যে পরিমাণে পণ‌্য সরবরাহ রয়েছে তার থেকে অনেক কম সংখ্যক ক্রেতা আসছেন।  আবার করোনা আতঙ্কে অনেকে রাজধানী থেকে গ্রামের বাড়ি চলে গেছেন।  তাই সবজি বিক্রি আগের তুলনায় অনেক কমে গেছে।

সবজির দামের বিষয়ে তিনি বলেন, ক্রেতা কম থাকায় কিছু সবজির দাম কমেছে।  আবার কিছু সবজির দাম অপরিবর্তীত রয়েছে। পাইকারি বাজারেও খুচরা বাজারের মতো অবস্থা। আগে আমরা যে পরিমাণে সবজি খুচরা বিক্রির জন্য কিনে আনতাম এখন তার অর্ধেক আনা হচ্ছে। যার কারণে পাইকারি বাজারেও বিক্রি কমেছে।

বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ফুলকপি প্রতি পিস বিক্রি করা হয়েছে ৪০ টাকায়; কিন্তু আজ তা বিক্রি হচ্ছে ৩৫ টাকা, লাউ প্রতি পিস আগের দামেই ৪০ টাকায় বিক্রি হচ্ছে, মূলা ৫ টাকা কমে ২৫ টাকায় বিক্রি হচ্ছে, টমেটো ৫ টাকা কমে ২৫ টাকায় বিক্রি হচ্ছে, পেঁপে আগের দামেই ৩৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া বরবটি কেজিতে ৩ টাকা কমে ৩৮ থেকে ৪০ টাকায়, ঝিঙ্গা ৬০ টাকায়, সিম ৫ টাকা কমে ৪০ টাকা, পটল ৫০ টাকা, বেগুন ৪০ টাকা, ঢেঁড়স ৫০ টাকা, শসা ৩০ টাকা, করলা ৫০ টাকা, গাজর ৪০ টাকা, কাঁচামরিচ ৫ টাকা কমে ৬০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। তবে লেবুর দাম আগের সপ্তাহের তুলনায় ৫ টাকা বেড়ে প্রকারভেদে ৪০ থেকে ৬০ টাকা হালিতে বিক্রি হচ্ছে।

শাকের দাম অপরিবর্তিত রয়েছে। লাল শাক আঁটি ১৫ টাকা, পালং শাক ১০ টাকা, লাউ শাক ১৫ টাকা, কুমড়া শাক ২০ টাকা, কলমি শাক ১০ টাকায় বিক্রি হচ্ছে। 

মাছের বাজার ঘুরে দেখা গেছে, অধিকাংশ মাছের দাম কমেছে। মাছ ব্যবসায়ীদের দাবি করোনাভাইরাসের প্রভাবে সরবরাহের পাশাপাশি কমেছে ক্রেতাও।  সব মিলিয়ে মাছে কিছুটা স্বস্তি রয়েছে।

বাজারে গত সপ্তাহের তুলনায় রুই মাছ কেজিতে ২০ টাকা কমে প্রকারভেদে বিক্রি হচ্ছে ২২০ থেকে ৩০০ টাকা, কাতল মাছ ২৫০ থেকে ২৮০ টাকা, চিংড়ি আকারভেদে ৫০০ থেকে ৬০০ টাকা, তেলাপিয়া মাছ ১০ টাকা কমে ১৫০ টাকা, পাবদা মাছ ৫০ টাকা কমে ৪৫০ টাকা, পোয়া মাছ ৪০০ টাকা, বাইন মাছ ৬০০ টাকা, বাইলা মাছ ৫০ টাকা কমে ৪০০ টাকা, বোয়াল মাছ আকারভেদে ৫০০ থেকে ৭০০ টাকা কেজি, শিং মাছ ৫০০ টাকা কেজি এবং এক কেজি ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে ১০০০ টাকা কেজি।


ঢাকা/ হাসিবুল/জেডআর