ঢাকা, মঙ্গলবার, ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

সোনালী পেপার ওটিসি থেকে মূল মার্কেটে ফিরছে ২ জুলাই

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-২৯ ৫:১০:৫৮ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-২৯ ৫:১০:৫৮ পিএম

দীর্ঘ ১১ বছর পর ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল মার্কেটে ফিরছে সোনালি পেপার অ্যান্ড বোর্ড মিলস। আগামী ২ জুলাই (বৃহস্পতিবার) দেশের উভয় স্টক এক্সচেঞ্জে কোম্পানিটির লেনদেন শুরু হবে।

রোববার (২৮ জুন) কোম্পানিটির লেনদেন চালুর দিন নির্ধারণ করে ডিএসই ও সিএসই ব্যবস্থাপনা কর্তৃপক্ষ চিঠি দিয়েছে।

জানা গেছে, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে  ‘SONALIPAPR’। আর ডিএসইতে সোনালী পেপারের কোম্পানি কোড হবে ১৯৫০৩।

তবে সোনালী পেপারকে মূল মার্কেটে কিছু শর্ত মেনে লেনদেন করতে হবে।  শর্তগুলোর মধ্যে রয়েছে- কোম্পানির রেফারেন্স প্রাইস এবং ফ্লোর প্রাইস নির্ধারণ করা হবে ওটিসি মার্কেটের সর্বশেষ ক্লোজ প্রাইসকে। অর্থাৎ কোম্পানিটি গত ৩০ জানুয়ারি ওটিসিতে সর্বশেষ ২৭৩ টাকায় লেনদেন করেছিল।  ওই ২৭৩ টাকাকে কোম্পানির ফ্লোর প্রাইস হিসাবে নির্ধারণ করা হবে।

ডিএসই ও সিএসইতে লেনদেনের প্রথম দিন থেকেই কোম্পানির সার্কিট ব্রেকার এবং সার্কিট ফিল্টার (প্রাইস লিমিট) থাকবে।

এছাড়া কোম্পানিটি ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে জেড ক্যাটাগরিতে লেনদেন করবে। সোনালী পেপারকে পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের আগ পর্যন্ত জেড ক্যাটাগরিতে লেনদেন করতে হবে।

সবশেষ হিসাবে তৃতীয় প্রান্তিকে (জানু-মার্চ, ২০২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩৫ পয়সা।  গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১ টাকা ৩১ পয়সা।

এদিকে, ৯ মাসে (জুলাই ১৯-মার্চ ২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ২ টাকা ২৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৩ টাকা ৪৬ পয়সা।  ৩১ মার্চ ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৭৭৮ টাকা ৮৬ পয়সা।

এ বিষয়ে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের কোম্পানি সচিব রাশেদুল হোসাইন রাইজিংবিডিকে বলেন, মূল মার্কেটে লেনদেন চালু করা বিষয়ে রোববার ডিএসই থেকে চিঠি পেয়েছি। আগামী ২ জুলাই থেকে ডিএসই ও সিএসইর মূল মার্কেটে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলসের লেনদেন চালু হবে।


ঢাকা/এনটি/জেডআর