ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

মাস্তুল ফাউন্ডেশনের ‘যাকাত কনফারেন্স’ আয়োজিত

প্রেস বিজ্ঞপ্তি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১১, ৬ মার্চ ২০২৪  
মাস্তুল ফাউন্ডেশনের ‘যাকাত কনফারেন্স’ আয়োজিত

মাস্তুল ফাউন্ডেশন এবং আল যাকাত সাদাকা ফাউন্ডেশন যৌথভাবে আয়োজন করেছে যাকাত সচেতনতা প্রোগ্রাম ‘যাকাত কনফারেন্স-২০২৪’, যা অনুষ্ঠিত হয়েছে ৪ মার্চ, প্যান প্যাসিফিক সোনারগাঁও ঢাকা-তে।

এই অনুষ্ঠানে বিশিষ্ট ধর্মীয় ব্যক্তিত্ব, যাকাত বিশেষজ্ঞরা, সমাজসেবী এবং সাধারণ মানুষের অংশগ্রহণ ছিল।

যাকাত কনফারেন্সের মূল লক্ষ্য ছিলো যাকাতের গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি করা, সমাজের দরিদ্র ও অভাবী মানুষদের মধ্যে যাকাত বিতরণের ক্ষেত্রে একটি কার্যকর ব্যবস্থা তৈরি করা এবং যাকাতের অনুশীলন প্রচার করা।  

প্রোগ্রামটি তিন অধিবেশনে বিভক্ত ছিল। প্রথম অধিবেশনে বিশিষ্ট ধর্মীয় ব্যক্তিত্বরা যাকাতের গুরুত্ব এবং এর ফজিলত সম্পর্কে বক্তব্য রাখেন। দ্বিতীয় অধিবেশনে, যাকাত প্রদানের সঠিক পদ্ধতি এবং দরিদ্র ও অভাবী মানুষের মধ্যে যাকাত বিতরণের কার্যকর ব্যবস্থা নিয়ে আলোচনা করা হয়। তৃতীয় অধিবেশনে, যাকাত প্রদান জনসাধারণের মাঝে কিভাবে ছড়িয়ে দেওয়া যায় তা নিয়ে আলোচনা হয়। দর্শক সারি থেকে অনেকেই যাকাত নিয়ে তাদের প্রশ্ন করেন, আলোচকবৃন্দ তাদের প্রশ্নের উত্তর দেন। 

কনফারেন্সে আলোচক এবং অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাইখ মুফতি সাইফুল ইসলাম, ইমাম ও খতিব মসজিদ-উত-তাকওয়া; মুফতি ড. মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী ইসলামিক স্কলার ও গবেষক; ডা. মাহমুদ হাসান, ইসলামিক স্কলার ও অধ্যাপক ঢাকা বিশ্ববিদ্যালয়; এ. এইচ. এম. সফিকুজ্জামান, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর; নিয়াজ রহিম, চেয়ারম্যান সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট; ড. মোহাম্মদ আইয়ুব মিয়া সিইও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট; ড. মো. মিজানুর রহমান, নির্বাহী পরিচালক সিএসপিএস; মুহাদ্দিস মাহমুদুল হাসান; ড. মু. মহিউদ্দিন আহ্‌মদ; মোহাম্মদ কামরুল ইসলাম চৌধুরী, পরিচালক (যুগ্ম সচিব) বিআরটিএ; মো. কাওছারুল ইসলাম সিকদার, অতিরিক্ত পরিচালক (উপসচিব) বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ; এসডি খান, মুস্তফা জুহায়ের, প্রফেসর ড. গোলাম নবি; মুফতী গাজী সানাউল্লাহ রাহমানী প্রমুখ। 

শাইখ মুফতি সাইফুল ইসলাম বলেন, যাকাত একটি গুরুত্বপূর্ণ ইসলামিক ফরজ। এটি কেবল ধনী ব্যক্তিদের জন্য নয়, বরং সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক। 

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেন, যাকাত কেবল অর্থ প্রদানের মধ্যে সীমাবদ্ধ নয়, বরং এটি একটি সামাজিক ন্যায়বিচারের ব্যবস্থা। মাস্তুল ফাউন্ডেশনের এই উদ্যোগকে আমি স্বাগত জানাই।

মাস্তুল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক কাজী রিয়াজ রহমান বলেন, যাকাত কনফারেন্সের আসল উদ্দেশ্য হলো সবার মাঝে যাকাত নিয়ে সচেতনতা বৃদ্ধি করা। সবাইকে যাকাত প্রদানে উৎসাহ দিতে আমরা কাজটি করে যাব সব সময়।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়