ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

৩ বছরের আগের অবস্থানে পুঁজিবাজারের সূচক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৭, ১৯ মে ২০২৪  
৩ বছরের আগের অবস্থানে পুঁজিবাজারের সূচক

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৯ মে) সূচকের বড় পতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। ফলে এদিন দুই স্টক এক্সচেঞ্জের সূচক তিন বছরের আগের অস্থানে নেমে এসেছে। একইসঙ্গে আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট থেকে জানা গেছে, দিন শেষে ডিএসই এর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৮৬ দশমিক ১৩ পয়েন্ট কমে ৫ হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে। এর আগে ২০২১ সালের ১ মার্চ ডিএসইএক্স সূচক ছিল ৫ হাজার ৪২৬ পয়েন্টে। ডিএসই শরিয়া সূচক ২০ দশমিক ৫২ পয়েন্ট কমে ১ হাজার ১৯১ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৫ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১ হাজার ৯৪৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৮৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২২টি কোম্পানির, কমেছে ৩৪৭টির এবং অপরিবর্তিত আছে ১৯টির।

ডিএসইতে এদিন মোট ৪০৯ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৭৬ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স ১৬৫ দশমিক ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৪৭২ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ২৬৯ দশমিক ২৭ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৩৭ পয়েন্টে, শরিয়া সূচক ২০ দশমিক ৩৪ পয়েন্ট কমে ১ হাজার ২৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১৩০ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৮৩ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২৫টি কোম্পানির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত আছে ১২টির।

দিন শেষে সিএসইতে ৮ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৯ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

 

এনটি/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ