ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

আর্সেনালকে হতাশায় ডুবিয়ে ইতিহাসের পাতায় ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩০, ২০ মে ২০২৪   আপডেট: ০৯:৪২, ২০ মে ২০২৪
আর্সেনালকে হতাশায় ডুবিয়ে ইতিহাসের পাতায় ম্যানসিটি

ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের শেষ ম্যাচ। দুই দলের জন্যেই শিরোপা জেতার সুযোগ। তবে ছিল সমীকরণের জট। কিন্তু তাতেও আটকানো গেল না ম্যানসিটিকে। সব জট এক নিমিষেই সমাধান করে টানা চতুর্থ প্রিমিয়ার লিগ শিরোপা জিতে নিলো পেপ গার্দিওলার শিষ্যরা। সেই সঙ্গে ইতিহাসের প্রথম দল হিসেবে গড়লো অনন্য এক নজির।

রোববার (১৯ মে) শিরোপা প্রতিদ্বন্দ্বী আর্সেনালের চেয়ে ২ পয়েন্টে এগিয়ে থেকে শেষ রাউন্ডে মাঠে নামে সিটি। ফলে আর্সেনালের বাজিমাত করতে তাদের শুধু জিতলেই হতো না, হারতে হতো গেল তিনবারের শিরোপাজয়ীদের। মিকেল আর্তেতার দল নিজেদের কাজটা ঠিকঠাক করলেও ওয়েস্ট হ্যামকে ৩-১ ব্যবধানে হারিয়ে হিসেব পাল্টে দিল সিটি।

ইতিহাদ স্টেডিয়ামে দলের জয়ে জোড়া গোল করেন ফিল ফোডেন। তাতে ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৭ ড্রয়ে ৯১ পয়েন্ট নিয়ে মুকুট ধরে রাখল তারা। ২৮ জয় ও ৫ ড্রয়ে ৮৯ পয়েন্ট নিয়ে রানার্সআপ হলো আর্সেনাল।

ঘরের মাঠে ম্যাচের ৭৯ সেকেন্ডেই এগিয়ে যায় সিটি। বার্নার্দো সিলভার পাস ধরে ডি-বক্সের লাইন বরাবর একটু এগিয়ে বুলেট গতির শটে বল জালে পাঠান ফোডেন। এরপর অষ্টাদশ মিনিটে আবারও এগিয়ে যায় ইতিহাদের দলটি। জেরেমি ডোকুর পাস ধরে প্রতিপক্ষের তিনজনকে ছিটকে নিখুঁত শটে স্কোরলাইন ২-০ করেন ফোডেন।

আগের দিনই প্রিমিয়ার লিগের মৌসুম সেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ী ফোডেনের আসরে মোট গোল হলো ৩৫ ম্যাচে ১৯টি। চলতি মাসের শুরুতে ফুটবল রাইটার্স অ্যাসোসিয়েশনের (এফডব্লিউএ) নির্বাচিত বর্ষসেরা পুরুষ ফুটবলার এই ইংলিশ মিডফিল্ডার সতীর্থদের দিয়ে আটটি গোলও করিয়েছেন।

একের পর এক আক্রমণে যখন ম্যানসিটি ঝড় তুলেছে, এক ফাঁকে সুযোগে পেয়ে অসাধারণ নৈপুণ্যে ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহামেদ কুদুস। কর্নার থেকে উড়ে আসা বল সিটি ক্লিয়ার করতে ব্যর্থ হলে ছয় গজ বক্সের মুখে পেয়ে যান ঘানার এই মিডফিল্ডার; দুর্দান্ত ওভারহেড কিকে খুঁজে নেন ঠিকানা।

দ্বিতীয়ার্ধ শুরুর খানিক বাদেই ব্যবধান বাড়িয়ে শিরোপা লড়াইয়ের নিয়ন্ত্রণ নিয়ে নেয় সিটি। সিলভার কাটব্যাক বক্সের বাইরে পেয়েই শট নেন রদ্রি, গোলরক্ষক ঝাঁপিয়ে বলে হাত ছোঁয়ালেও রুখতে পারেননি। এবারের লিগে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রির গোল হলো আটটি, প্রিমিয়ার লিগের এক আসরে তার সর্বোচ্চ।

বাকি সময়ে দুই দলে উত্তেজনা ছড়ালো, গোলের সুযোগ মিস হলো, কিন্তু জালের দেখা পেল না কেউ। এরপর আর গোল না হওয়ায় তিন পয়েন্ট নিয়ে টানা চার শিরোপা নিশ্চিত করে সিটি। সেই সঙ্গে অপেক্ষা আরও বাড়লো আর্সেনালের।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়