ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘পুঁজিবাজারে ধারাবাহিক পতনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা দায়ী’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১৩ অক্টোবর ২০২০   আপডেট: ১০:৫৭, ১৩ অক্টোবর ২০২০
‘পুঁজিবাজারে ধারাবাহিক পতনে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা দায়ী’

পুঁজিবাজারের ধারাবাহিক দরপতনে উদ্বেগ প্রকাশ করেছে বিনিয়োগকারীদের সংগঠন পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

সংগঠনটির মতে, পুঁজিবাজারে ধারাবাহিক পতনের জন্য প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা দায়ী। শেয়ারের দাম একটু বাড়লেই তারা বিক্রি করে বসে থাকে। আবার দাম কমার অপেক্ষায় থাকে। বিভিন্ন কারসাজির আশ্রয় নিয়ে তারা বাজারে প্যানিক সৃষ্টি করে। ততক্ষণে সাধারণ বিনিয়োগকারীরা চরম ক্ষতির মধ্যে পড়ে।

সোমবার (১২ অক্টোবর) সংগঠনটির কেন্দ্রীয় কার্যালয়ে এক জরুরি সভায় পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। মঙ্গলবার (১৩ অক্টোবর) সংগঠন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আইসিবি, মার্চেন্ট ব্যাংকার্স অ‌্যাসোসিয়েশন, ডিএসসি ব্রোকার এসোসিয়েশন, ডিএসই, সিএসই-এর নেতৃবৃন্দ সব-সময়ই দীর্ঘ মেয়াদী বিনিয়োগের উপদেশ দিয়ে থাকেন। অথচ তাদের প্রতিষ্ঠানগুলোই বেশি বেশি কমিশন পাবার আশায় অল্প সময়ের মধ্যে শেয়ার সেল দিয়ে বাজার পতনে বড় ভূমিকা রাখছে। এ সকল কার্যক্রম বন্ধ হওয়া প্রয়োজন।

বর্তমানে অনেক শেয়ার আবার ফ্লোরপ্রাইজের কাছাকাছি চলে এসেছে। আইসিবিসহ বড় বড় প্রতিষ্ঠানগুলো শেয়ার না কিনে করে ক্রমাগত সেল করছে। এতে বাজারে ভুল বার্তা আসছে। এটা নিয়ন্ত্রণ করার জন্য বিএসইসিকে আহ্বান জানানো হয়।

বিজ্ঞপ্তিতে করোনাকালীন সময়ের কথা চিন্তা করে পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) অনুমোদন আপাতত ৩ মাস বন্ধ রাখার জন্য বিএসইসি’র চেয়ারম্যানের কাছে দাবি জানানো হয়।

সভায় পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপত এ কে এম মিজানুর রশিদ চৌধুরী ও সাধারণ সম্পাদক কাজী আব্দুর রাজ্জাকসহ অন্যান্য নেতারা উপস্থিত ছিলেন।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়