Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৬ মে ২০২১ ||  জ্যৈষ্ঠ ২ ১৪২৮ ||  ০৩ শাওয়াল ১৪৪২

বঙ্গবন্ধু টি-২০ কাপের সম্প্রচারে ৫.৭ কোটি টাকার ভ্যাট মওকুফ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৭, ২২ ডিসেম্বর ২০২০   আপডেট: ১১:৫৮, ২২ ডিসেম্বর ২০২০
বঙ্গবন্ধু টি-২০ কাপের সম্প্রচারে ৫.৭ কোটি টাকার ভ্যাট মওকুফ

বঙ্গবন্ধু টি-২০ কাপের সরাসরি টেলিভিশন সম্প্রচারে প্রযোজ্য ৫ কোটি ৭০ লাখ টাকার ভ্যাট শর্ত সাপেক্ষে মওকুফ করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

বঙ্গবন্ধু টি-২০ কাপ ২০২০ এর খেলা দেশে-বিদেশে সরাসরি টেলিভিশনে সম্প্রচারের লক্ষ্যে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রোডাকশন ব্যয়ের ওপর প্রযোজ্য মূল্য সংযোজন কর (মূসক ) থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। এম এস রিয়েল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড ইন্ডিয়া নামের একটি প্রতিষ্ঠান এ অব্যাহতি সুবিধা পেয়েছে।

এনবিআর প্রথম সচিব (মূসক নীতি ) কাজী ফরিদ উদ্দীন সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। গত ১৪ ডিসেম্বর এনবিআর থেকে এমন আদেশ জারি করা হয়েছে বলে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্মকর্তা রাইজিংবিডিকে নিশ্চিত করেছেন।

আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ক্রিকেটে বোর্ড (বিসিবি) থেকে আয়োজিত বঙ্গবন্ধু টি-২০ কাপ একটি জনপ্রিয় ক্রীড়া প্রতিযোগিতা ও এর সঙ্গে দেশের ভাবমূর্তি জড়িত। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের খেলা দেশ-বিদেশে সরাসরি টেলিভিশনে সম্প্রচারের দায়িত্ব গ্রহণ করে। যা বাংলাদেশের ক্রিকেট ও দেশের জন্য গৌরবের ও সম্মানের। এই টুর্নামেন্ট থেকে আয়লব্ধ অর্থ ক্রিকেটের অবকাঠামোগত উন্নয়নসহ সার্বিক উন্নয়নে ভূমিকা রাখবে। তাই এনবিআর মূসক ও সম্পূরক শুল্ক আইন অনুযায়ী এম এস রিয়েল ইমপ্যাক্ট প্রাইভেট লিমিটেড ইন্ডিয়াকে প্রায় ৫ কোটি ৭০ লাখ টাকা প্রযোজ্য মূসক শর্ত সাপেক্ষে অব্যাহতি দেওয়া হলো। 

সেক্ষেত্রে শর্তগুলো হলো, বঙ্গবন্ধু টি-২০ কাপ আয়োজন উপলক্ষে বিসিবি থেকে পরিশোধযোগ্য শুধু সম্প্রচার ব্যয়ের ক্ষেত্রে এই অব্যাহতি সুবিধা প্রযোজ্য হবে। সম্প্রচার বাবদ পরিশোধযোগ্য অর্থের যাবতীয় হিসাব বিবরণী বিসিবি থেকে সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটকে অর্থ পরিশোধের ১০ দিনের মধ্যে অবহিত করতে হবে। 

উল্লেখ‌্য, পাঁচ দল নিয়ে মাঠে গড়ায় এবারের বঙ্গবন্ধু টি-২০ ক্রিকেট কাপ। গত ১৮ ডিসেম্বর টুর্নামেন্টের সমাপ্তি হয়।

ঢাকা/রহমান/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়