ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আগামী বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৯২ হাজার কোটি টাকা

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৭, ২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৯:২২, ২ জানুয়ারি ২০২১
আগামী বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৯২ হাজার কোটি টাকা

আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেট প্রণয়নের কাজ শুরু করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ। আগামী বাজেটের আকার হতে পারে ৫ লাখ ৯২ হাজার কোটি টাকা।

করোনা মহামারি অর্থনীতির ক্ষেত্রে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এর মধ্যেও সরকার অর্থনীতির গতি ধরে রাখার প্রাণান্ত চেষ্টা করছে। আগামী অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৭ শতাংশ হতে পারে। এ লক্ষ্যমাত্রা সামনে রেখে আগামী অর্থবছরের বাজেটের আকার প্রাক্কলন করা হচ্ছে। আগামী বাজেটে নয়টি খাতকে অগ্রাধিকার দেওয়া হবে বলে অর্থ বিভাগ সূত্রে জানা গেছে।

সম্প্রতি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে একটি ভার্চুয়াল সভা হয়েছে। ওই সভায় বর্তমান ও আগামী অর্থবছরের সার্বিক বিষয়ে আলোচনা হয়েছে। ভার্চুয়াল প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে অর্থমন্ত্রী সিঙ্গাপুর থেকে সভায় যুক্ত হন। সভায় বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

অর্থ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, সভায় আগামী ২০২১-২০২২ অর্থবছরের বাজেটে করোনাভাইরাসের টিকাসহ নয়টি ইস্যুকে অগ্রাধিকার দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এ নয় ইস্যুর সঙ্গে জড়িত খাতগুলোর জন্য বর্তমান বাজেট বরাদ্দের চেয়ে ১০ গুণের বেশি বরাদ্দ থাকতে পারে। করোনাভাইরাসের হুমকি কমানো, স্বাস্থ্য খাতে প্রণোদনা ও ক্ষতিপূরণ এবং টিকাদান কার্যক্রমের জন্য আরও অর্থ বরাদ্দ করা হবে।

তিনি জানান, গত বোরো ধানের মৌসুমে অতিবৃষ্টিসহ প্রাকৃতিক কারণে ব্যাপক ফসলহানি হয়েছে। এসময় দ্রুত কৃষিকাজে বিভিন্ন ধরনের যন্ত্র সরবরাহ করায় ক্ষতি অনেকটা কমিয়ে আনা সম্ভব হয়েছিল। এ বিষয়টি বিবেচনায় নিয়ে এবং খাদ্য উৎপাদন বাড়াতে কৃষি খাতে যান্ত্রিকীকরণের জন্য অর্থ দেওয়া হবে। সার, বীজ, সেচ, পুনর্বাসন কর্মসূচিতে ভর্তুকি দেওয়ার উদ্যোগ নেওয়া হবে।

সূত্র জানায়, সভায় অর্থ বিভাগ থেকে প্রথম দফায় দেওয়া ১ লাখ ২১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজের অগ্রগতি সম্পর্কেও জানতে চাওয়া হয়। এছাড়া, করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় পরবর্তী প্রণোদনা প্যাকেজের আওতায় আরও অর্থ বরাদ্দ করা হবে।

সম্প্রতি অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা চূড়ান্ত করার এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনভাইরাসের দ্বিতীয় ধাক্কাকে মাথায় রেখে আগামী অর্থবছরের দ্বিতীয় উদ্দীপনা প্যাকেজ পরিকল্পনা প্রণয়নের জন্য যে নির্দেশনা দিয়েছেন, সে বিষয়েও সভায় আলোচনা হয়েছে।

প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলো গত বছর মার্চের পরে বিভিন্ন সময়ে ঘোষণা করা হয়েছিল। করোনায় ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে চাঙ্গা করতে ১ লাখ ২১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়। এর মধ্যে অক্টোবর পর্যন্ত ৪৭ হাজার ৬১৫ কোটি টাকা বিতরণ হয়েছে, যা প্রণোদনা প‌্যাকেজের প্রায় ৩৯ দশমিক ২৩ শতাংশ।

ঢাকা/হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়