ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

পশু হাটে জালনোট সনাক্ত করতে বুথের ব‌্যবস্থা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫২, ২৯ জুন ২০২২  
পশু হাটে জালনোট সনাক্ত করতে বুথের ব‌্যবস্থা

ফাইল ছবি

কয়েকদিন পরেই পবিত্র ঈদ-উল-আজহা। ঈদকে সামনে রেখে জাল নোট প্রচলন চক্রের অপতৎপরতা বাড়ে। সেকারণে কোরবানির পশুর স্থায়ী ও অস্থায়ী হাটগুলোতে জালনোট সনাক্তকারী বুথ স্থাপন করা হবে। এসব বুথে ব্যাংক কর্মকর্তারা জালনোট সনাক্ত করবেন। এজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ব্যাংকগুলোকে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। 

বুধবার (২৯ জুন) কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যরত তফসিলী ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা বরাবর পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের অনুমোদিত পশুর হাটে জালনোট শনাক্তকারী মেশিনের সহায়তায় অভিজ্ঞ ক্যাশ কর্মকর্তাদের দিয়ে হাট শুরুর দিন থেকে ঈদের আগের রাত পর্যন্ত স্বাস্থ্যবিধি মেনে বিরতিহীনভাবে পশু ব্যবসায়ীদেরকে বিনা খরচে নোট যাচাই সংক্রান্ত সেবা দিতে হবে। হাটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম, পদবী ও মোবাইল নম্বরসহ ব্যাংকের সমন্বয়ক হিসেবে মনোনীত কর্মকর্তার নাম, পদবী ও মোবাইল নম্বর আগামী ৪ জুলাই মধ্যে ইমেইলে পাঠাতে বলা হয়েছে।

ঢাকার বাইরে সব জেলায় অনুমোদিত পশুর হাটগুলোতেও একই প্রক্রিয়ায় সেবা দিতে ব্যাংকের শাখাগুলোতে নির্দেশ দিতে বলা হয়েছে। যেখানে বাংলাদেশ ব্যাংকের শাখা নেই এমন জেলা, সিটি করপোরেশন, পৌরসভা ও থানার অনুমোদিত পশুর হাটে বিভিন্ন ব্যাংকের দায়িত্ব বণ্টনের জন্য সোনালী ব্যাংক লিমিটেডের চেস্ট শাখাগুলোকে দায়িত্ব দেওয়া হয়েছে।

বুথে নোট যাচাইকালে কোনো জালনোট ধরা পড়লে জালনোট: ০১(পলিসি)/২০০৭-১৯১ মোতাবেক ব্যবস্থা নেওয়া হবে। হাটে ব্যাংকের নাম ও তার সঙ্গে জালনোট শনাক্তকরণ বুথের ব্যানার প্রদর্শন করতে হবে।

জাল নোট শনাক্তে হাটে দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের বিধি অনুযায়ী প্রয়োজনীয় আর্থিক সুযোগ-সুবিধা দিতে হবে। পাশাপাশি কর্মীদের স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে হবে।

হাটে স্থাপন করা বুথে ‘নোট কাউন্টিং মেশিন’ দিয়ে নগদ টাকা গণনাকরণ সুবিধা প্রদান নিশ্চিত করতে হবে।
ঈদের পরবর্তীতে ১৫ কর্মদিবসের মধ্যে আলোচ্য বিষয়াদির ওপর একটি প্রতিবেদন প্রস্তুত করে কেন্দ্রীয় ব্যাংকে জমা দিতে বলা হয়েছে।

এনএফ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ