ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন সার আমদানির উদ্যোগ

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ৩১ জুলাই ২০২২  
৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন সার আমদানির উদ্যোগ

কৃষি খাতে ব্যবহারের জন্য জি-টু-জি চুক্তির আওতায় সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমেটেড থেকে ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির উদ্যোগ নেওয়া হয়েছে।

সূত্র জানায়, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ কেমিকাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) কর্তৃক ২০২২-২০২৩ অর্থবছরে সংযুক্ত আরব আমিরাতের ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ইউরিয়া সার আমদানির লক্ষ্যে সরবরাহকারী প্রতিষ্ঠানটির সঙ্গে বিসিআইসির চুক্তি স্বাক্ষরের অনুমতি সংক্রান্ত প্রস্তাবটি ২০২২ সালের ৫ জুলাই তারিখে পাওয়া যায়। ইউরিয়া সার কৃষি উৎপাদনে অন্যতম প্রধান উপকরণ। প্রান্তিক চাষিদের কাছে সময়মতো সার পৌঁছানো না হলে খাদ্য উৎপাদনের ওপর বিরূপ প্রভাব পড়ার আশঙ্কা থাকে। এর পরিপ্রেক্ষিতে ইউরিয়া সারের সরবরাহ নিরবচ্ছিন্ন রাখার লক্ষ্যে রাষ্ট্রীয় জরুরি প্রয়োজনে এবং যেকোনো বিরূপ পরিস্থিতি মোকাবিলায় জনস্বার্থে পিপিএ ২০০৬ এর ধারা ৬৮(১) এবং পিপিআর ২০০৮ এর বিধি ৭৬(২) অনুযায়ী অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে রাষ্ট্রীয় পর্যায়ে সম্পাদিত চুক্তির (জি-টু-জি) মাধ্যমে ২০০৭-২০০৮ অর্থবছর থেকে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ইউরিয়া সার আমদানি করা হচ্ছে।

এর ধারাবাহিকতায় ২০২১ সালের ১৯ মে অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনক্রমে ২০২১-২০২২ অর্থবছরে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ফার্ম ১ লাখ ৮০ লাখ মেট্রিক টন এবং অপশনাল ১ লাখ মেট্রিক টনসহ মোট ২ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আওতায় ৯টি লটের মধ্যে ইতোমধ্যে ৭টি লটে ২ লাখ ২৬ হাজার মেট্রিক টন সার আমদানি করা হয়েছে এবং অবশিষ্ট সার আমদানির প্রক্রিয়া চলমান। ওই চুক্তির মেয়াদ ২০২২ সালের ৩০ জুন শেষ হয়েছে।

কৃষি মন্ত্রণালয় কর্তৃক ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ইউরিয়া সারের চাহিদা ২৬ লাখ মেট্রিক টন এবং নিরাপত্তা মজুদ কমপক্ষে ৮ লাখ মেট্রিক টন নির্ধারণ করা হয়। অর্থাৎ ২০২২-২০২৩ অর্থবছরে মোট ৩৪ লাখ মেট্রিক টন সার সংগ্রহ করা প্রয়োজন। এই চাহিদার বিপরীতে ইউরিয়া সারের সংগ্রহ পরিকল্পনা এ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত হয়। অনুমোদিত সংগ্রহ পরিকল্পনায় জি-টু-জি ভিত্তিতে ১১ লাখ ৭০ হাজার মেট্রিক টন সার আমদানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ৪ লাখ ৫০ হাজার মেট্রিক টন সার অপশনাল হিসেবে চুক্তিতে অন্তর্ভুক্ত রাখা হয়েছে। এর মধ্যে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ফার্ম ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির পরিকল্পনা করা হয়েছে। জরুরি পরিস্থিতি মোকাবিলায় অপশনাল ১ লাখ ২০ হাজার মেট্রিক টন সার আমদানি পরিকল্পনায় অন্তর্ভুক্ত আছে।

২০২২-২০২৩ অর্থবছরে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে ইউরিয়া সার আমদানির জন্য প্রতিষ্ঠানটিকে খসড়া চুক্তি পাঠানোর অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটি খসড়া চুক্তি পাঠায়। এ অবস্থায় জি-টু-জি চুক্তির আওতায় ২০২২-২০২৩ অর্থবছরের জন্য ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে প্রতি লটে ৩০ হাজার মেট্রিক টন করে ফার্ম ২ লাখ ৪০ হাজার মেট্রিক টন এবং অপশনাল ১ লাখ ২০ হাজার মেট্রিক টনসহ মোট ৩ লাখ ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির লক্ষ্যে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেডের সঙ্গে বিসিআইসির চুক্তি স্বাক্ষরের জন্য অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য একটি প্রস্তাব কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

চুক্তি অনুযায়ী প্রতি মেট্রিক টন সারের দাম নির্ধারণ করা হবে। সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নিয়ে প্রতি লটে ৩০ হাজার মেট্রিক টন সার আমদানি করা হবে।

হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ