ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

ভ্যাট আদায়: বসানো হচ্ছে ইএফডি মেশিন

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫২, ৩০ আগস্ট ২০২২  
ভ্যাট আদায়: বসানো হচ্ছে ইএফডি মেশিন

ইলেকট্রনিক ফিসক্যাল ডিভাইস বা ইএফডি

ভ্যাট আদায় গতিশীল করতে দরপত্র আহ্বানের মাধ্যমে ভেন্ডর নিয়োগ করে দেশের তিনটি জোনে পর্যায়ক্রমে তিন লাখ ইলেক্ট্রনিক ফিসকল ডিভাইস (ইএফডি) ও সেলস ডাটা কন্ট্রোলার স্থাপনের উদ্যোগ নিয়েছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি)।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্র জানায়, রূপকল্প ২০২১ বাস্তবায়নে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে মুজিব শতবার্ষিকী উদযাপন উপলক্ষে এনবিআর কর্তৃক প্রাথমিকভাবে ৫টি কাস্টমস, এক্সাসাইজ ও ভ্যাট কমিশনারেট (ঢাকা উত্তর/দক্ষিণ/পূর্ব/পশ্চিম ও চট্টগ্রাম) ২০২০ সালের ২৫ আগস্ট ইএফডি ও এসডিসি স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়েছে। ২০২২ সালের জুলাই পর্যন্ত সর্বমোট ৭৭৮৯টি ইএফডি/এসডিসি যার মধ্যে ৭৩৬১টি ইএফডি ও ৪২৮টি এসডিসি স্থাপন করা হয়েছে এবং ইএফডি/এসডিসি স্থাপন কার্যক্রম এখনো চলমান রয়েছে। তবে ব্যবহারকারীদেরও অনভ্যস্ততা, অনাগ্রহ এবং মূল্য সংযোজন কর কর্তৃপক্ষের সীমিত জনবল দিয়ে নিবিড় তদারকি করে ইএফডি/এসডিসি মেশিন ব্যবহারের মাধ্যমে শতভাগ চালান ইস্যু নিশ্চিত করে যথাযথ রাজস্ব আদায়ের কাঙ্ক্ষিত ফল পেতে দেরি হচ্ছে।

সূত্র জানায়, ইতোমধ্যে বিক্রেতা পর্যায়ে প্রশিক্ষণ ও ভোক্তা পর্যায়ে লটারির মাধ্যমে পুরস্কার দেওয়ার ব্যবস্থা এবং মনিটরিং দৃঢ় করার ফলে পরিস্থিতির আশাব্যঞ্জক উন্নতি হলেও ইএফডি ম্যানেজমেন্ট সিস্টেম সম্প্রসারণের মাধ্যমে সারাদেশে খুচরা পর্যায়ে মূল্য সংযোজন কর বা ভ্যাট সংগ্রহে কয়েকটি সমস্যা চিহ্নিত করেছে এনবিআর। এগুলোর মধ্যে রয়েছে-জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক বিপুলসংখ্যক ইএফডি/এসডিসি মেশিন সরবরাহ বা স্থাপন। ভ্যাট কর্তৃপক্ষ কর্তৃক যথাযথভাবে ইনভয়েস প্রদান সংক্রান্ত কার্যক্রম তদারকি। পুরাতন বা অব্যবহারযোগ্য মেশিন প্রতিস্থাপন। ভ্যাট কর্তৃপক্ষের জনবল দিয়ে দেশব্যাপী বিপুলসংখ্যক ইএফডি/এসডিসি মেশিনের সার্বিক ব্যবস্থাপনা।

সূত্র জানায়, এসব কারণে এবং সার্বিক অবস্থা পর্যালোচনা করে দেখা যায়, জাতীয় রাজস্ব বোর্ডের মাধ্যমে ইএফডিএএস পাইলটিং ভিত্তিতে বা সীমিত পরিসরে সফল হলেও সারাদেশে বোর্ডের মাধ্যমে ইএফডি/এসডিসি মেশিন ব্যবহার করে রাজস্ব আহরণ টেকসই ব্যবস্থা হিসেবে কার্যকর করা দুরূহ হবে। এই সমস্যা থেকে উত্তরণের জন্য বোর্ড সেবা প্রদানকারী ভেন্ডর নিয়োগের মাধ্যমে দেশব্যাপী ইএফডি/এসডিসি মেশিন সরবরাহ, ব্যবহার এবং খুচরা পর্যায়ে আদায় করা ভ্যাটের তথ্য সংগ্রহের নিয়োগের মাধ্যমে দেশব্যাপী ইএফডি/এসডিসি মেশি ক্রয় এবং সরবরাহ করবে না। এ দায়িত্ব ভেন্ডরের থাকবে বোর্ড এ ক্ষেত্রে কোন অর্থও ব্যয় করবে না। ভেন্ডর ইএফডি/এসডিসি মেশিন ব্যবহারের ওপর প্রশিক্ষণ দিবে। এছাড়া ইএফডি/এসডিসি মেশি প্রতিস্থাপন/সার্ভিসিং এর দায়িত্বও ভেন্ডরের থাকবে।

সূত্র জানায়, ভেন্ডর কর্তৃক বোর্ডের সার্ভারে রিয়াল টাইম এ তথ্য পাঠানোর জন্য বোর্ড ভেন্ডরকে নির্দিষ্ট হারে সার্ভিস চার্জ দেবে। সার্ভিস চার্জে প্রযোজ্য শুল্ককর অন্তর্ভুক্ত থাকবে। এই পরিকল্পনা বাস্তবায়নের উদ্দেশ্যে ভেন্ডর নিয়োগের লক্ষ্যে অর্থমন্ত্রীর নীতিগত অনুমোদন নেওয়া হয়েছে। এই সেবা ক্রয়ে সার্ভিস চার্জ ছাড়া সরকারের কোন আর্থিক সংশ্লেষ নেই। এ সার্ভিস চার্জের ব্যয় নির্বাহের লক্ষ্যে অর্থ মন্ত্রালয় কর্তৃক নির্ধারিত খাত থেকে প্রয়োজনীয় বরাদ্দ হবে বলে অর্থ মন্ত্রণালয় মতামত দিয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ সংক্রান্ত একটি প্রস্তাবে নীতিগত অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে। দরপত্রে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠানের মাধ্যমে এসব ডিভাইস সংশ্লিষ্ট এলাকার ব্যবসা প্রতিষ্ঠানে স্থাপন করা হবে।

/হাসনাত/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়