ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদ্বোধন সোমবার

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৬, ২ অক্টোবর ২০২২  
বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদ্বোধন সোমবার

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হতে যাচ্ছে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০২২’। এ বছর ৩ থেকে ১৩ অক্টোবর পর্যন্ত দিবসটি পালন করতে নানা কর্মসূচি হাতে নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। 

সোমবার (৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির মাল্টিপারপাস হলে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদ্বোধন করা হবে। বিএসইসি সূত্রে থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বিশ্ব পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাদের সংঘ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) সদস্য হিসেবে ২০১৭ সাল থেকে প্রতি বছর ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালন করছে বিএসইসি। এর ধারাবাহিকতায় এবারও দেশে এ সপ্তাহ পালন করা হবে। ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সেলিম উল্লাহ।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে ৬ অক্টোবর রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনের শৈলপ্রপাত কনফারেন্স হলে ‘রুল অব টেকনোলজি অ্যান্ড ইএসজি অ্যানালাইটিকস ইন সাসটেইনেবল ফাইন্যান্সিং’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করবে অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়াল ফান্ডস (এএএমসিএমএফ)। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

এছাড়া ভার্চুয়াল প্ল্যাটফর্মে বেশকিছু অনুষ্ঠান করার ঘোষণা দেওয়া হয়েছে। এর মধ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ৬ অক্টোবর আয়োজন করবে ‘সাসটেইনেবল ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টর রিসাইলিয়েন্স’ শীর্ষক অনুষ্ঠান।

১০ অক্টোবর ‘ইউজ অব ফিনটেক ফর ইনভেস্টর রিসাইলিয়েন্স’ নামে আরও একটি অনুষ্ঠানের আয়োজন করবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন (ডিবিএ)।

১১ অক্টোবর তিনটি অনুষ্ঠানের আয়োজন করেছে পৃথক তিনটি সংগঠন। এর মধ্যে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুয়িটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজন করবে ‘বিল্ডিং এ ভাইব্রেন্ট স্টার্টআপ ইকোসিস্টেম’ নামের একটি অনুষ্ঠান। অপরদিকে, বিএএসএম এবং বিআইসিএম আয়োজন করবে ‘ফাইন্যান্সিয়াল এডুকেশন অ্যান্ড ইনভেস্টরস রিসাইলিয়েন্স’ এবং ‘সাসটেইনেবল ফাইন্যান্স অ্যান্ড ক্যাপিটাল মার্কেট’।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ বিভাগে আরও একটি সেমিনার আয়োজন করবে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ)।

১২ অক্টোবর ‘ইনভেস্টর রিসাইলিয়েন্স: চ্যালেঞ্জেস অ্যান্ড অপরচুনিটি’ শীর্ষক সেমিনার করবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেট কোম্পানিজ (বিএপিএলসি)। একই দিনে আরেকটি সেমিনার করবে অ্যাসোসিয়েশন অব ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (এসিআরএবি)।

সর্বশেষ সিডিবিএল ও সিসিবিএলের উদ্যোগে হোটেল লা মেরিডিয়ানে ১৩ অক্টোবর ‘সাসটেইনেবল ফাইন্যান্স’ শীর্ষক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের কর্মসূচি শেষ হবে।

/তানিম/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়