ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

লেনদেন কমলেও বাজার মূলধন বেড়েছে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০০, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৪:০৪, ৩ ডিসেম্বর ২০২২
লেনদেন কমলেও বাজার মূলধন বেড়েছে

দেশের শেয়ারবাজারে গেলো সপ্তাহ সূচক ছিল ইতিবাচক ধারায়। এ সময় লেনদেন কমলেও বাজার মূলধন কিছুটা বেড়েছে।

শনিবার (৩ ডিসেম্বর) সাপ্তাহিক পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬৩ হাজার ৬২৫ কোটি ৬৬ লাখ ৬৭ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬৩ হাজার ৭৪৭ কোটি ২৬ লাখ ৪১ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে বাজার মূলধন বেড়েছে ১২১ কোটি ৫৯ লাখ ৭৩ হাজার টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ২৪ কোটি ৬৪ লাখ ৫১ হাজার টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৬৭ কোটি ৯৫ লাখ ৮২ হাজার টাকা। সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৩১ লাখ ৩০ হাজার টাকা।

গেলো সপ্তাহে ডিএসইতে ৩৬৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৫৬টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭১টি কোম্পানির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া, ডিএসইএস ১৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৭০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২১৬ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৮৭ লাখ ১৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৯৫ লাখ ৬২ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন ৫ কোটি টাকা কমেছে। 

গেলো সপ্তাহে সিএসইতে ২৪৯ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৩৯টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৯টি শেয়ার ও ইউনিট দর।

এদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৮০ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪১৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, সিএসসিএক্স ৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৬ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১ পয়েন্ট কমে ১৩ হাজার ২১৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

ঢাকা/নাজমুল/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়