ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

শমরিতা হাসপাতালের মূলধন বাড়াতে বিএসইসির নির্দেশ 

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ৩ ডিসেম্বর ২০২২  
শমরিতা হাসপাতালের মূলধন বাড়াতে বিএসইসির নির্দেশ 

পুঁজিবাজারে সেবা ও আবাসনখাতে তালিকাভুক্ত শমরিতা হাসপাতালকে পরিশোধিত মূলধন ন্যূনতম ৩০ কোটি টাকায় উন্নীত করার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য কোম্পানিকে আগামী ৩০ মে পর্যন্ত সময় দেওয়া হয়েছে।

একইসঙ্গে কোম্পানিটির পরিশোধিত মূলধন বাড়ানোর বিষয়ে বিস্তারিত প্রস্তাব চেয়েছে কমিশন। অন্যথায় কোম্পানিটির এসএমই প্লাটফর্মে স্থানান্তর করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে বিএসইসি।

সম্প্রতি শমরিতা হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ বিষয়ে চিঠি পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। সেইসঙ্গে বিষয়টি দেশের উভয় পুঁজিবাজার ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই-সিএসই) এবং সেন্ট্রাল ডিপজেটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালককেও অবহিত করা হয়েছে।

বিএসইসির চিঠিতে উল্লেখ করা হয়েছে, শমরিতা হাসপাতাল ১৯৯৭ সালে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) বা ডাইরেক্ট লিস্টিংয়ের মাধ্যমে অর্থ সংগ্রহ করে ডিএসই ও সিএসইতে তালিকাভুক্ত হয়।
তালিকাভুক্তির পর থেকে কোম্পানিটি বিভিন্ন সময় বোনাস বা রাইট শেয়ার ইস্যু করে পরিশোধিত মূলধন বৃদ্ধি করে। এতে বর্তমানে কোম্পানিটির পরিশোধিত মূলধন ১৮ কোটি ৮৮ লাখ টাকায় দাঁড়িয়েছে।

চিঠিতে আরো উল্লেখ করা হয়েছে, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (পাবলিক ইস্যু) রুলস, ২০১৫ এ বলা আছে, আইপিও পরবর্তী পরিশোধিত মূলধন ৭৫ কোটি বা ৫০ কোটি টাকার কম হবে না। আর স্টক এক্সচেঞ্জের মূল বোর্ডে তালিকাভুক্ত থাকতে হলে শমরিতা হাসপাতালকে পরিশোধিত মূলধন কমপক্ষে ৩০ কোটি টাকা রাখতে হবে। তাই কোম্পানিকে আগামী বছরের ৩০ মে এর মধ্যে বিএসইসির নির্দেশনা অনুসারে পরিশোধিত মূলধন বাড়ানোর নির্দেশনা দেওয়া হলো। সেইসঙ্গে এই চিঠি জারির ৩০ দিনের মধ্যে কমিশনের কাছে নির্দিষ্ট ও বিস্তারিত প্রস্তাব জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো। যদি আলোচ্য নির্দেশনা পরিপালন করতে ব্যর্থ হলে কোম্পানিটির স্টক এক্সচেঞ্জের এসএমই প্ল্যাটফর্মে স্থানান্তরিত করা হবে। সেক্ষেত্রে কোম্পানি‌ পরিশোধিত মূলধন বৃদ্ধিতে বিএসইসির নির্দেশনা অনুযায়ী বোনাস শেয়ার বা স্টক লভ্যাংশ ঘোষণা করতে পারবে।

চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে শমরিতা হাসপাতালের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.১৫ টাকা। গত বছর একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ১.০৮ টাকা। গত ৩০ সেপ্টেম্বর, ২০২২ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়ে ৫১.৪৭ টাকা। কোম্পানিটি ২০২২ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ রয়েছে। আলোচ্য সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ০.৮৬ টাকা। আগের হিসাব বছরের একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা ছিল ২.২৩ টাকা। আগামী ২৬ ডিসেম্বর কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। গত বৃহস্পতিবার (১ ডিসেম্বর) শমরিতা হাসপাতালের শেয়ার সর্বশেষ ৭০.২০ টাকায় লেনদেন হয়েছে।
 

ঢাকা/এনটি/বকুল 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়