ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪০, ৬ ডিসেম্বর ২০২২   আপডেট: ২১:৪১, ৬ ডিসেম্বর ২০২২
বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দিচ্ছে এডিবি

বাংলাদেশকে ২০০ মিলিয়ন ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। প্রতি ডলার ১০৩ টাকা ৬৯ পয়সা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ২ হাজার ৭৩ কোটি ৮০ লাখ টাকা। বাংলাদেশের ক্ষুদ্রঋণ ব্যবস্থা শক্তিশালী করার জন্য, বিশেষ করে উচ্চ জলবায়ু ঝুঁকিপূর্ণ অঞ্চলে অবস্থিত এবং নারীদের মালিকানাধীন ক্ষুদ্র উদ্যোগকে সমর্থন দিতে এডিবি এ ঋণ সহায়তা দেবে।

এ লক্ষ্যে মঙ্গলবার (৬ ডিসেম্বর) বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে একটি ঋণচুক্তি স্বাক্ষরিত হয়েছে। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরীফা খান এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং চুক্তিতে সই করেন।

পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ‘মাইক্রো এন্টারপ্রাইজ ফাইন্যান্সিং অ্যান্ড ক্রেডিট এনহেন্সমেন্ট প্রজেক্ট’-এর মাধ্যমে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানকে এ তহবিল সরবরাহ করবে।

এর মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তা, বিশেষ করে নারী উদ্যোক্তাদের ঋণ সহায়তা দেওয়া হবে। এ প্রকল্পটি ক্ষুদ্র উদ্যোক্তাদের কাছে ঋণ সহজলভ্য করার পাশাপাশি নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক ক্ষমতায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমন গিনটিং এ বিষয়ে বলেছেন, ‘ক্ষুদ্র উদ্যোক্তাদের সহায়তার মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি, গ্রামীণ দারিদ্র্য হ্রাস এবং শহর-গ্রামীণ অর্থনৈতিক বৈষম্য দূরীকরণে ভূমিকা রাখবে এই প্রকল্প।’

তিনি আরও বলেন, ‘করোনা মহামারি থেকে আর্থ-সামাজিক পুনরুদ্ধার এবং অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য ক্ষুদ্রঋণকে শক্তিশালী করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই উদ্যোগটি ঋণ ঝুঁকি হ্রাস করে বাণিজ্যিক ব্যাংক তহবিলকে বলিষ্ঠ করবে।’

এডিবি বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী। সংস্থাটি এখন পর্যন্ত ২৭ দশমিক ২২ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দিয়েছে বাংলাদেশকে। এছাড়া, শূন্য দশমিক ৫৩৭ বিলিয়ন ডলারের অনুদান সহায়তা দিয়েছে।

হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়