ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

কৃষিবিদ ফিডের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণায় ডিএসইর ব্যাখ্যা তলব

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০০, ৭ ডিসেম্বর ২০২২  
কৃষিবিদ ফিডের উদ্যোক্তার শেয়ার বিক্রির ঘোষণায় ডিএসইর ব্যাখ্যা তলব

পুঁজিবাজারের এসএমই প্লাটফর্মে তালিকাভুক্ত কোম্পানি কৃষিবিদ ফিডের উদ্যোক্তা জিন্নাত আরা সম্প্রতি আইন বহির্ভূতভাবে দেড় লাখ শেয়ার বিক্রির ঘোষণা দিয়েছেন। পরবর্তীতে বিষয়টি বিভিন্ন গণমাধ্যমে প্রচার হলে, তিনি দুঃখ প্রকাশ করে শেয়ার বিক্রির ঘোষণা প্রত্যাহার করে নেন। এর পরিপ্রেক্ষিতে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) কাছে ব্যাখ্যা চেয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সম্প্রতি ডিএসইর ব্যবস্থাপনা পরিচালকের কাছে এ সংক্রান্ত একটি চিঠি দেওয়া হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বিএসইসির চিঠিতে বলা হয়েছে, কৃষিবিদ ফিডের উদ্যোক্তা জিন্নাত আরা শেয়ার বিক্রির ঘোষণা দেওয়ার পরিপ্রেক্ষিতে গত ১০ নভেম্বর বিভিন্ন সংবাদমাধ্যমে খবরটি ব্যাপকভাবে প্রচার করা হয়। তাই এই বিষয়ে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স, ১৯৬৯ এর ধারা ৬(৩) এর অধীনে ডিএসইকে বিস্তারিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হলো।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন অনুযায়ী, কোনও কোম্পানির বার্ষিক হিসাব সমাপ্ত হওয়ার দুই মাস পূর্ব থেকে পরিচালনা পর্ষদ কর্তৃক উক্ত হিসাব বিবেচিত, গৃহীত বা অনুমোদিত হওয়ার সময়কাল পর্যন্ত কোনও পরিচালক, স্পন্সর কেউ শেয়ার বিক্রি করতে পারবে না। যেহেতু কৃষিবিদ ফিড জুন ক্লোজিং বা হিসাব বছর সমাপ্ত হয় জুন মাসে (জুলাই-জুন)। গত জুন মাসে কোম্পানিটির হিসাব বছর সমাপ্ত হলেও আলোচিত সময়ে পর্ষদ সভায় সর্বশেষ হিসাব বছর অনুমোদিত হয়নি। ফলে এই সময়ে কোনও উদ্যোক্তা শেয়ার বিক্রির ঘোষণা দেওয়া আইনের সুস্পষ্ট লঙ্ঘন।

তথ্য মতে, চলতি বছরের গত ১০ নভেম্বর কৃষিবিদ ফিডের উদ্যোক্তা জিন্নাত দেড় লাখ শেয়ার বিক্রির ঘোষণা দেন। তার ওই ঘোষণার মাধ্যমে কৃষিবিদ ফিড আইন লঙ্ঘন করে। পরে বিভিন্ন গণমাধ্যমে প্রচার হলে শেয়ার বিক্রির ঘোষণা প্রত্যাহার করে কোম্পানি।

প্রসঙ্গত, ২০২১ সালের ৩ নভেম্বর উভয় স্টক এক্সচেঞ্জের এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু করে কৃষিবিদ ফিড।৪৯ কোটি ৫০ লাখ টাকা পরিশোধিত মূলধনের এ কোম্পানির মোট শেয়ার সংখ্যা ৪ কোটি ৯৫ লাখ। এর মধ্যে উদ্যোক্তা পরিচালকদের কাছে ৩৪.৬১ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ৪৪.৪৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ২০.৯৫ শতাংশ শেয়ার আছে। বুধবার (৭ ডিসেম্বর) কৃষিবিদ ফিদের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ২৪.৬০ টাকায়।

ঢাকা/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়