ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

এমডি নিয়োগে বিএসইসির কাছে সময় চেয়েছে ডিএসই

নুরুজ্জামান তানিম || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৬, ১৭ ডিসেম্বর ২০২২  
এমডি নিয়োগে বিএসইসির কাছে সময় চেয়েছে ডিএসই

নিজ প্রতিষ্ঠানে ব্যবস্থাপনা পরিচালক (এমডি) নিয়োগের ক্ষেত্রে আরও সময় প্রয়োজন বলে মনে করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তাই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে সময় চেয়ে আবেদন করেছে ডিএসই।

সম্প্রতি এমডি নিয়োগের সুপারিশ জমা দেওয়ার সময় বাড়ানোর জন্য ডিএসই বিএসইসির কাছে আবেদন জানিয়েছে।

ডিএসইর আবেদনে বলা হয়েছে, ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের বিষয়ে বিএসইসির দৃষ্টি আকর্ষণ করতে চাই। তৎকালীন ব্যবস্থাপনা পরিচালকের পদত্যাগের কারণে চলতি বছরের ৯ সেপ্টেম্বর পদটি শূন্য হয়েছে। ডিএসই এমডি পদে নিয়োগ প্রক্রিয়া গত ৬ অক্টোবর শুরু করে এবং একই দিনে একটি জাতীয় পত্রিকা ও ডিএসইর ওয়েবসাইটে এমডি পদের জন্য যোগ্য প্রার্থীদের কাছ থেকে আবেদন চেয়ে বিজ্ঞাপন দেয়। এরপর ৭ ও ১১ অক্টোবর আরও কিছু জাতীয় দৈনিক বাংলা ও ইংরেজি পত্রিকায় বিজ্ঞাপন দেওয়া হয়। যেখানে আবেদনের শেষ সময় ছিল ৬ নভেম্বর। 

এদিকে, প্রবিধান অনুসারে ডিএসইর এমডি নিয়োগের প্রক্রিয়ার ধাপগুলো হলো- প্রথমত ডিএসইর নমিনেশন ও রিমুনেরেশন কমিটি এমডি পদের জন্য আবেদনকারীদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীকে নির্বাচন করবে। দ্বিতীয়ত ডিএসইর পরিচালনা পর্ষদ নমিনেশন ও রিমুনেরেশন কমিটি দ্বারা নির্বাচিতদের মধ্য থেকে কমপক্ষে ৩ জন প্রার্থীর সুপারিশ করবে। এবং সবশেষে বিএসইসি উল্লিখিত পদের জন্য বোর্ডের সুপারিশকৃতের মধ্যে থেকে এক জন আবেদনকারীকে অনুমোদন করবে।

এছাড়া প্রবিধানে লেখা আছে যে, যদি পরিচালনা পর্ষদ এমডি বা সিইও নিয়োগে ব্যর্থ হয় তবে কমিশন একজনকে নিয়োগ করতে পারে। এদিকে বিএসইসির কাছে বোর্ডের সুপারিশ জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৭ ডিসেম্বর।‌ কিন্তু উল্লেখ করা হচ্ছে যে, পদের জন্য আবেদনকৃত প্রার্থীদের মূল্যায়নের জন্য যাচাই বাছাই এবং অন্যান্য আনুষ্ঠানিকতা প্রক্রিয়া চলছে এবং উপযুক্ত প্রার্থীদের সাক্ষাৎকার আগামী ১ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। তাই বাকি প্রক্রিয়া সম্পন্ন করতে আরও সময় লাগবে বলে মনে করে ডিএসই। 

এ পরিস্থিতিতে ৮ ডিসেম্বর থেকে ডিএসইর এমডি নিয়োগের ক্ষেত্রে বিএসইসির কাছে পরিচালনা পর্ষদের সুপারিশ জমা দেওয়ার সময় বাড়ানোর অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়