ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

এবার যারা পাচ্ছেন ট্যাক্স কার্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৯, ২২ ডিসেম্বর ২০২২  
এবার যারা পাচ্ছেন ট্যাক্স কার্ড

২০২১-২২ কর বছরে ব্যক্তি পর্যায়ে ৭৬টি ও কোম্পানি ৫৩টি ও অন্যান্য শাখায় ১২টিসহ মোট ১৪১ জন সেরা করদাতার নাম প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ। এসব করদাতাদের প্রত্যেককে ট্যাক্স কার্ড দেওয়া হবে।

গত রোববার (১৮ ডিসেম্বর) প্রজ্ঞাপন জারি করা হয়। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২১-২২ করবর্ষের জন্য সেরা করদাতাদের নাম ঘোষণা করেছে।

সেরা করদাতার তালিকা
ব্যক্তি পর্যায়ে বিশেষ শাখায় ৫ জন ট্যাক্স কার্ড পাচ্ছেন। এর মধ্যে রয়েছেন-মো. কাউছ মিয়া, খাজা তাজমহল, ফজলুর রহমান, এম সাহাবুদ্দিন আহমেদ ও খন্দকার বদরুল হাসান।

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছেন-এ মতিন চৌধুরী, নাসির উদ্দিন মৃধা, মো. আমজাদ হোসেন, মো. জয়নাল আবেদীন ও লেফটেন্যান্ট জেনারেল (অবসরপ্রাপ্ত) আবু সালেহ মো. নাসিম।

প্রতিবন্ধী শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছেন-আকরাম মাহমুদ, মো. মামুনুর রশিদ ও লুবনা নিগার।

নারীদের মধ্যে ট্যাক্স কার্ড পাচ্ছেন-আনোয়ারা হোসেন, আমিনা আহমেদ, শাহনাজ রহমান, তাসমীন মাহমুদ ও পারভীন হাসান।

তরুণ (৪০ বছর বয়সের নিচে) ট্যাক্স কার্ড পাচ্ছেন- সাফওয়ান সোবহান, আসিফ ইকবাল মাহমুদ, নাসিরুদ্দিন আকতার রশীদ, রাইসা সিগমা হিমা ও রবিন রাজন সাখাওয়াত।

ব্যবসায়ীদের মধ্যে ট্যাক্স কার্ড পাচ্ছেন-গোলাম দস্তগীর গাজী, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম, মো. মাহবুবুর রহমান ও গাজী গোলাম মূর্তজা।

বেতনভোগী শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছেন-মোহাম্মদ ইউসুফ, রুবাইয়াৎ ফারজানা হোসেন, হোসনে আরা হোসেন, লায়লা হোসেন ও এম এ হায়দার হোসেন।

চিকিৎসক শাখায় কার্ড পাচ্ছেন-জাহাঙ্গীর কবির, প্রফেসর এ কে এম ফজলুল হক, প্রাণ গোপাল দত্ত, নার্গিস ফাতেমা ও এন এ এম মোমেনুজ্জামান।

সাংবাদিক ক্যাটাগরিতে কার্ড পাচ্ছেন-চ্যানেল আইয়ের পরিচালক ফরিদুর রেজা, দ্য ডেইলি স্টারের মাহফুজ আনাম, প্রথম আলোর মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজ ও বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

আইনজীবী শ্রেণিতে কার্ড পাচ্ছেন-ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস, আহসানুল করিম, তৌসিফা আফতাব, নিহাদ কবির ও অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন।

প্রকৌশলী শাখায় কার্ড পাচ্ছেন- মো. জহুরুল ইসলাম, মো. মোখলেছুর রহমান ও মোহাম্মদ আব্দুল্লাহ।

স্থপতি শাখায় কার্ড পাচ্ছেন-মোহাম্মদ ফয়েজ উল্লাহ, এনামুল করিম নির্ঝর ও ইয়াফেস ওসমান।

অ্যাকাউন্ট্যান্ট শাখায় কার্ড পাচ্ছেন-মাশুক আহমদ, মো. মোক্তার হোসেন ও রাকেশ সাহা।

নতুন করদাতা ক্যাটাগরিতে কার্ড পাচ্ছেন-এরিক এম ওয়াকার, ওবায়দুল ইসলাম কিরন, নাজমা আক্তার, লুইস এনরিক মায়োরগা মনকাদা, জুমারা বেগম, সাকের মোহাম্মদ আলী ও সাদরুদ্দিন আহসান আলী।

খেলোয়াড় শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছেন-সাকিব আল হাসান, তামিম ইকবাল ও কাজী নুরুল হাসান সোহান।

অভিনেতা-অভিনেত্রী শাখায় কার্ড পাচ্ছেন-মাহফুজ আহমেদ, মেহজাবীন চৌধুরী ও পীযূষ বন্দ্যোপাধ্যায়।

শিল্পী (গায়ক-গায়িকা) শাখায় কার্ড পাচ্ছেন-তাহসান রহমান খান, এস ডি রুবেল এবং কুমার বিশ্বজিৎ দে।

অন্যান্য শাখায় কার্ড পাচ্ছেন-মো. নজরুল ইসলাম মজুমদার, মো. মনির হোসেন ও নাফিস সিকদার।

কোম্পানি পর্যায়ে ৫৩ ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে। এর মধ্যে ব্যাংক ক্যাটাগরিতে কার্ড পাচ্ছে- স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, ইসলামী ব্যাংক, এইচএসবিসি ব্যাংক ও ডাচ-বাংলা ব্যাংক।

অ-ব্যাংকিং আর্থিক শাখায় কার্ড পাচ্ছে- ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ ও বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড বা বিআইএফসি।

টেলিকমিউনিকেশন শাখায় একমাত্র ট্যাক্স কার্ড পাচ্ছে- গ্রামীণফোন।

প্রকৌশল শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছে- বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস ও ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স।

খাদ্য ও আনুষঙ্গিক শাখায় কার্ড পাচ্ছে-অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, প্রাণ ডেইরি, স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজ।

জ্বালানি শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছে-তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, যমুনা অয়েল কোম্পানি ও পেট্রোম্যাক্স রিফাইনারি।

পাট শিল্প শাখায় ট্যাক্স কার্ড পাচ্ছে-আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস ও রোমান জুট মিলস।

স্পিনিং ও টেক্সটাইল শাখায় কার্ড পাচ্ছে-কোটস বাংলাদেশ, প্যারামাউন্ট টেক্সটাইল, নাহিদ কটন মিলস, এসিএস টেক্সটাইলস, বাদশা টেক্সটাইলস, এপেক্স টেক্সটাইল প্রিন্টিং মিলস ও এন জেড টেক্সটাইল।

ওষুধ ও রসায়ন শাখায় স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস, রেনাটা ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস পাচ্ছে এই কার্ড।  

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ট্যাক্স কার্ড পাচ্ছে- মিডিয়া স্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, সময় মিডিয়া ও টাইমস মিডিয়া।

রিয়েল এস্টেট শাখায় কার্ড পাচ্ছে বে-ডেভেলপমেন্টস লিমিটেড, কনকর্ড রিয়েল এস্টেট অ্যান্ড ডেভেলপমেন্ট ও বিল্ডিং টেকনোলজি অ্যান্ড আইডিয়াস।

তৈরি পোশাক শাখায় কার্ড পাচ্ছে- স্কয়ার ফ্যাশনস, ইউনিভার্সেল জিন্স, জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিকস, রিফাত গার্মেন্টস, ইয়াংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ, প্যাসিফিক জিন্স ও স্নোটেক্স আউটওয়্যার।

চামড়া শিল্প শাখায় কার্ড পাচ্ছে- বাটা সু, অ্যালায়েন্স লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার।

অন্যান্য শাখায় কার্ড পাচ্ছে-ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ, সেখ আকিজ উদ্দিন লিমিটেড, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি ও মেঘনাঘাট পাওয়ার।

২০১০ সাল থেকে সেরা করদাতাদের সম্মাননা দিয়ে আসছে এনবিআর। ২৮ ডিসেম্বর রাজধানীতে এক অনুষ্ঠানের মাধ্যমে এবারের সেরা করদাতাদের সম্মাননা দেওয়া হবে।

/হাসান/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়