ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ডিএসইতে সূচক-লেনদেনের পতন, সিএসইতে ইতিবাচক ধারা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৬, ২৫ মার্চ ২০২৩  
ডিএসইতে সূচক-লেনদেনের পতন, সিএসইতে ইতিবাচক ধারা

দেশের দুই স্টক এক্সচেঞ্জে গেলো সপ্তাহে সূচক, লেনদেনে ছিল বিপরীত চিত্র। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহে সূচক, লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে তা বেড়েছে।

শনিবার (২৫ মার্চ) সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গেলো সপ্তাহের শুরুতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৬১ হাজার ৮৯৪ কোটি ৬৭ লাখ ৪ হাজার টাকা। সপ্তাহের শেষ দিন বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ৬১ হাজার ৪১০ কোটি ৯৩ লাখ ২১ হাজার টাকা। আলোচ্য সময়ে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বাজার মূলধন কমেছে ৪৮৩ কোটি ৭৩ লাখ ৮২ হাজার টাকা।

ডিএসইতে গেলো সপ্তাহে লেনদেন হয়েছে ১ হাজার ৭৬২ কোটি ৩ লাখ ৩৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ৫৪০ কোটি ১০ লাখ ২৭ হাজার টাকা। আলোচ্য সময়ে লেনদেন কমেছে।

ডিএসইতে গেলো সপ্তাহে মোট ৩৮২ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৫৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত ছিল ২৬১টির শেয়ার ও ইউনিট দর।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে, ডিএসইএস শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩৫৩ পয়েন্টে এবং ডিএসই৩০ সূচক দশমিক ৭৪ পয়েন্ট কমে ২ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে, গেলো সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৬৪ কোটি ১৪ লাখ ৬৭ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫৭ কোটি ১৩ লাখ ৫৮ হাজার টাকা। সিএসইতে আলোচ্য সময়ে লেনদেন বেড়েছে।
 
সপ্তাহের ব্যবধানে সিএসইর প্রধান সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৩৭৪ পয়েন্টে, সিএসসিএক্স ১৩ পয়েন্ট বেড়ে ১১ হাজার ১৪ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৩৬৪ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে গেলো সপ্তাহে মোট ২৭৬ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এরমধ্যে বেড়েছে ৪২টির, কমেছে ৪৫টির এবং অপরিবর্তিত ছিল ১৮৯টির শেয়ার ও ইউনিট দর।

এনএফ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়