ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৬ হাজার কোটি টাকার ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৪, ৩০ মার্চ ২০২৩  
৬ হাজার কোটি টাকার ৪ ক্রয় প্রস্তাব অনুমোদন

পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইনটেনেন্স ড্রেজিংয়ের প্রস্তাবসহ চারটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট হবে ৬ হাজার ৬৯ কোটি ৭১ লাখ টাকা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৮ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১২তম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ৪টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির অনুমোদিত ৪টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ৬৯ কোটি ৭১ লাখ ৮ হাজার ৫৬৪ টাকা।

সচিব জানান, ‘রিমেইনিং ওয়ার্কস ফর কন্সট্রাকশন অব র‌্যাব-৩ কমপ্লেক্স অ্যাট খিলগাঁও’ প্যাকেজে নির্মাণকাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের নির্মাণকাজের জন্য উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৪টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ৩টি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান মজিদ সন্স কন্সট্রাকশন লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৪০ কোটি ৬৯ লাখ ৩৮ হাজার ৫১৮ টাকা।

নির্ধারিত চুক্তি মূল্যের মধ্যে ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেনেন্স ড্রেজিং’ স্কিমের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ২০২১ সালের ১৯ মে তারিখের সিসিজিপি সভার অনুমোদনক্রমে প্রকল্পের কাজ বেলজিয়ামভিত্তিক প্রতিষ্ঠান জুন ডি নুলের (জেডিএন)) সঙ্গে ৫ হাজার ৬২৯ কোটি ১৮ লাখ টাকার চুক্তি করা হয়। চুক্তি অনুসারে চ্যানেল ডিজাইন এবং ক্যাপিটাল ড্রেজিং ২০২৩ সালের মে মাসের আগেই অর্থাৎ ৬ মাস আগেই শেষ হয়। কিন্তু, ক্যাপিটাল ড্রেজিং পরবর্তী চ্যানেলের নাব্যতা রক্ষার্থে পায়রা বন্দর কর্তৃপক্ষের নিজস্ব ড্রেজিং সক্ষমতা অর্জন করতে আরও সময়ের প্রয়োজন। তাই, মূল চুক্তিমূল্য বৃদ্ধি না করে মেইনটেনেন্স ড্রেজিংয়ের চুক্তির মেয়াদকাল ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত ৬ মাস বৃদ্ধি এবং ড্রেজিং পদ্ধতি পরিবর্তনের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

আরিচা (বরঙ্গাইল)-ঘিওর-দৌলতপুর-নাগরপুর- টাঙ্গাইল আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ’ প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত কাজের জন্য এক ধাপ দুই খাম দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৫টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। সবগুলো প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ২৯০ কোটি টাকা।

‘কিশোরগঞ্জ সড়ক বিভাগাধীন গৌরিপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথ মানে উন্নীতকরণ’ প্রকল্পের একটি প্যাকেজের পূর্ত কাজের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে বলে অতিরিক্ত সচিব জানিয়েছেন। প্রকল্পের পূর্ত কাজের জন্য এক ধাপ দুই খাম দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৫টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। তার মধ্যে ৪টি কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তাহের ব্রাদার্স প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে খরচ হবে ১৩৬ কোটি ৮৩ লাখ ৭০ হাজার ৪৬ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় ভোলার গ্যাসক্ষেত্রের অতিরিক্ত গ্যাস কম্প্রেসড আকারে পরিবহন করে ঢাকার শিল্প প্রতিষ্ঠানে সরবরাহের লক্ষ্যে উদ্যোক্তা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন এবং আলাদা দুটি চুক্তির মাধ্যমে দেশের ২০০৬টি ইউনিয়নে উচ্চ গতির ইন্টারনেট সংযোগ স্থাপন কাজ বাস্তবায়নে বেসরকারি অংশীদারদের সঙ্গে পিপিপি চুক্তির নীতিগত অনুমোদন দেওয়া হয়।

হাসনাত/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়