ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

আমদানি করা লিফটের দাম বাড়বে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১১, ১ জুন ২০২৩  
আমদানি করা লিফটের দাম বাড়বে

দেশীয় শিল্পকে অগ্রাধিকার দিতে আমদানি করা লিফটে শুল্ক বাড়াচ্ছে সরকার। ফলে, আগামী ২০২৩-২০২৪ অর্থবছরে আমদানি করা লিফটের দাম বাড়বে। 

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট পেশকালে এ প্রস্তাব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এ বাজেট উপস্থাপন করেন মন্ত্রী।

অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন,  ‘বর্তমানে কিছু দেশীয় শিল্পপ্রতিষ্ঠান লিফট উৎপাদন শুরু করেছে। সম্পূর্ণ অবস্থায় আমদানি করা লিফট অ্যান্ড স্কিপ হোয়েস্ট আমদানিতে ৫ শতাংশ আমদানি শুল্ক বিদ্যমান আছে। দেশে ভারী শিল্পের প্রসারের স্বার্থে লিফট অ্যান্ড স্কিপ হোয়েস্ট পণ্য আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক বৃদ্ধি করে ১৫ শতাংশ করার প্রস্তাব করছি। এছাড়া, কাঁচামাল সংক্রান্ত রেয়াতি প্রজ্ঞাপনটির মেয়াদ ২০২৫ সালের ৩০ জুন পর্যন্ত বলবৎ রাখার প্রস্তাব করছি।’

এতদিন এস্কেলেটর মূলধনী যন্ত্রপাতি ও যন্ত্রাংশ আমদানিসংক্রান্ত প্রজ্ঞাপনে অন্তর্ভুক্ত ছিল। কিন্তু, পণ্যটি মূলত মূলধনী যন্ত্রপাতি নয়। সে কারণে এস্কেলেটর ও মুভিং ওয়াকওয়ে আমদানিতে বিদ্যমান আমদানি শুল্ক বৃদ্ধির প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। একই সঙ্গে পণ্যটি মূলধনী যন্ত্রপাতি আমদানিসংক্রান্ত প্রজ্ঞাপন থেকে বাদ দেওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

অর্থমন্ত্রী আজ ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট পেশ করেছেন। জাতীয় সংসদে ‘উন্নয়ন অভিযাত্রার দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’ শীর্ষক বাজেট বক্তৃতা দেন তিনি।

এটি দেশের ৫২তম, আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের ২৪তম ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট।

হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়