ঢাকা     মঙ্গলবার   ২৩ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৮ ১৪৩১

সর্বজনীন পেনশন স্কিম শিগগির চালু হবে

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৪, ১ জুন ২০২৩  
সর্বজনীন পেনশন স্কিম শিগগির চালু হবে

সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তন ও বাস্তবায়নের জন্য খুব শিগগির একটি কর্তৃপক্ষ গঠন করা হবে এবং এ স্কিম চালু হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। 

বৃহস্পতিবার (১ জুন) জাতীয় সংসদে ২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট পেশকালে তিনি এ তথ্য জানিয়েছেন।

অর্থমন্ত্রী বলেছেন, দেশের বয়স্ক জনগোষ্ঠীকে টেকসই ও সুসংগঠিত সামাজিক নিরাপত্তা কাঠামোর আওতায় আনার লক্ষ্যে ইতোমধ্যেই মহান জাতীয় সংসদে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থাপনা আইন, ২০২৩’ পাস করা হয়েছে। সর্বজনীন পেনশন স্কিম চালুর জন্য ওই আইনের আওতায় কার্যকর পদক্ষেপ গ্রহণের কার্যক্রম চলছে। আশা করা হচ্ছে, ২০২৩-২০২৪ অর্থবছরেই বাংলাদেশে সর্বজনীন পেনশন স্কিম চালু করা সম্ভব হবে। 

তিনি বলেছেন, সর্বজনীন পেনশন স্কিমে ১৮ থেকে ৫০ বছর বয়সী ব্যক্তি ৬০ বছর বয়স পর্যন্ত এবং ৫০ বছরের বেশি বয়সী ব্যক্তি ন্যূনতম ১০ বছর চাঁদা দেওয়া সাপেক্ষে আজীবন পেনশন সুবিধা ভোগ করবেন। বিদেশে কর্মরত বাংলাদেশিরাও এ স্কিমে অংশ নিতে পারবেন। পেনশনে থাকাকালীন ৭৫ বছর বয়স পূর্ণ হওয়ার আগে মারা গেলে পেনশনারের নমিনি ৭৫ বছর পূর্ণ হওয়ার অবশিষ্ট সময় পর্যন্ত পেনশন পাবেন। চাঁদাদাতা কমপক্ষে ১০ বছর চাঁদা দেওয়ার আগেই মারা গেলে জমাকৃত অর্থ মুনাফাসহ নমিনিকে ফেরত দেওয়া হবে। চাঁদাদাতার আবেদনের পরিপ্রেক্ষিতে জমাকৃত অর্থের সর্বোচ্চ ৫০ শতাংশ ঋণ হিসাবে উত্তোলন করা যাবে। পেনশনের জন্য নির্ধারিত চাঁদা বিনিয়োগ হিসাবে গণ্য করে কর রেয়াত দেওয়া হবে এবং মাসিক পেনশন বাবদ প্রাপ্ত অর্থ আয়কর মুক্ত থাকবে। 

আ হ ম মুস্তফা কামাল জানিয়েছেন, সর্বজনীন পেনশন ব্যবস্থা প্রবর্তন প্রধানমন্ত্রীর অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন কৌশলের অত্যন্ত গুরুত্বপূর্ণ সংযোজন। শিগগির একটি পেনশন কর্তৃপক্ষ গঠন করা হবে এবং প্রয়োজনীয় জনবল নিয়োগের মাধ্যমে এ কর্তৃপক্ষকে কার্যকর করা হবে।

হাসনাত/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়