ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৫, ১৪ নভেম্বর ২০২৩   আপডেট: ১০:২১, ১৪ নভেম্বর ২০২৩
৫০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার

নিম্ন আয়ের মানুষকে স্বল্পমূল্যে বিভিন্ন পণ্য তুলে দিতে সরকার নানা উদ্যোগ নিচ্ছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) এক কোটি ফ্যামিলি কার্ডধারীদের বাইরে থাকা স্বল্প আয়ের মানুষদের মাঝে নতুন করে ‘ট্রাকসেল’ এর উদ্যোগ নিয়েছে। এরই অংশ হিসেবে স্থানীয় উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনার উদ্যোগ নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এতে মোট ব্যয় হবে ৭৭ কোটি ১৪ লাখ ৫০ হাজার টাকা।

সূত্র জানায়,বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা টিসিবি ২০২৩-২০২৪ অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনায় ২৬ কোটি ৪০ লিটার সয়াবিন তেল ক্রয়ের লক্ষ্যমাত্র নির্ধারণ করেছে। এর মধ্যে এ পর্যন্ত ৬ কোটি ১০ লাখ লিটার  সয়াবিন তেল ক্রয়ের চুক্তি সম্পাদন হয়েছে। প্রস্তাবিত ক্রয়ের পরিমাণ ৫০ লাখ লিটার।

সূত্র জানায়, মোট চাহিদার প্রেক্ষিতে সমগ্র বাংলাদেশে (সিটি করপোরেশন ও পৌরসভাসহ) টিসিবির ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের ১ কোটি পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রির লক্ষ্যে টিসিবি কর্তৃক স্থানীয়ভাবে ৫০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয় করার সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে দরপত্র আহ্বান করা হলে ২টি সরবরাহকারী প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক দাম ধরা হয় ১৬৬.২২ টাকা। এর মধ্যে  সিটি এডিবল অয়েল লিমিটেড প্রতি লিটারের দাম ১৫৪.২৯ টাকা এবং সুপার অয়েল রিফাইনারি লিমিটেড প্রতি লিটারের দাম ১৫৫.০৫ টাকা উল্লেখ করে।

দরপত্র মূল্যায়ন কমিটি ২টি দরপত্রই রেসপন্সিভ ঘোষণা করে। দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েল লিমিটেড এর প্রস্তাবিত ৫০ লাখ লিটার পেট বোতলজাত পরিশোধিত সয়াবিন তেলের প্রতি লিটার আয়কর, মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৫৪.২৯ টাকা মূল্যে ক্রয়ের সুপারিশ করে। এতে দেখা যায়, রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা কর্তৃক প্রস্তাবিত প্রতি লিটার সয়াবিন তেলের দর দাপ্তরিক প্রাক্কলিত দরের চেয়ে ১১.৯৩ টাকা কম। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েল লিমিটেড এর প্রস্তাবিত দর প্রতিলিটার অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৫৪.২৯ টাকা থেকে ২ শতাংশ অগ্রিম আয়কর বাবদ ৩.০৮ টাকা ও পরিবহন খরচ ২.০০ টাকা বাদ দিলে প্রকৃত মূল্য দাঁড়ায় ১৪৯.২১ টাকা। 

উল্লেখ্য, বর্তমানে স্থানীয় বাজারে সয়াবিন তেলের প্রতি লিটার গড় খুচরা মূল্য ১৬৯.০০ টাকা যা থেকে প্রস্তাবিত দর প্রতি লিটারে ১৪.৭১ টাকা কম। সর্বশেষ গত ২৫ সেপ্টেম্বর তারিখে উন্মুক্ত দরপত্র (জাতীয়) এর বিপরীতে প্রতি লিটার সয়াবিন তেল ১৫৭.৯০ টাকা দরে দরপ্রস্তাব পাওয়া যায় যা দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক ক্রয়ের সুপারিশ করা হয়নি। উক্ত প্রস্তাব থেকে আলোচ্য দরপ্রস্তাব প্রতি লিটার ৩.৬১ টাকা কম।

সূত্র জানায়, দরপত্র মূল্যায়ন কমিটি এবং টিসিবির পরিচালনা পর্যদ কর্তৃক সর্বসম্মতিক্রমে সুপারিশকৃত সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েল লিমিটেডের কাছ থেকে দরপ্রত্রে প্রস্তাবিত ৫০ লাখ লিটার সয়াবিন তেল ২ লিটার পেট বোতলে ৫০ লাখ লিটার সয়াবিন তেল সরবরাহের সুপারিশ করেছে। অগ্রিম আয়কর, মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৫৪.২৯ টাকা দরে মোট ৭৭,১৪,৫০,০০০ টাকা ব্যয় হবে।

সূত্র জানায়, এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব  অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে।

/হাসনাত/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়