ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

৩১১২ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০৫, ৩ এপ্রিল ২০২৪   আপডেট: ১৪:০৬, ৩ এপ্রিল ২০২৪
৩১১২ কোটি টাকা ব্যয়ে ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন

পৃথক তিনটি প্রস্তাবে তিন কার্গো এলএনজি আমদানিসহ ১০ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এই ১০ ক্রয় প্রস্তাবে মোট ব্যয় হবে ৩ হাজার ১১২ কোটি ৫৭ লাখ ৯৮ হাজার ২০৭ টাকা।

বুধবার (৩ এপ্রিল) সকালে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির সভায় প্রস্তাবগুলোতে অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভা শেষে অনুমোদিত প্রস্তাগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো.মাহমুদুল হোসাইন খান।

সচিব বলেন, সভায় ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন-২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৪ সালের ১৩,১৪ ও ১৫তম) পৃথক তিনটি প্রস্তাবে এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, ২০২৪ সালের ১৩তম কার্গো এলএনজির জন্য কোটেশন আহ্বান করা হলে ২টি প্রতিষ্ঠান এতে সাড়া দেয়। এর মধ্যে সিঙ্গাপুর ভিত্তিক ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড প্রতি ইউনিটের দাম ৯.৬৮০০ মার্কিন ডলার এবং সুইজারল্যান্ড ভিত্তিক টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার প্রতি ইউনিটের দাম ৯.৬৯০০ মার্কিন ডলার উল্লেখ করে। দর প্রস্তাবে ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড সর্বনিম্ন দরদাতা হিসেবে এক কার্গো এলএনজি সরবরাহ করবে। এক কার্গো সমান ৩৩,৬০,০০০ এমএমবিটিইউ গ্যাস আমদানিতে মোট ব্যয় হবে ৪১৮ কোটি ৫৯ লাখ ৪১ হাজার ৭৬০ টাকা।

সচিব বলেন, অন্যএক দরপ্রস্তাবে অংশ নিয়ে এক কার্গো (১৪তম) এলএনজি সরবরাহ করবে সুইজারল্যান্ড ভিত্তিক টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড। প্রতিষ্ঠানটি প্রতি ইউনিট এলএনজির দাম ৯.৮৯০০ মার্কিন ডলার উল্লেখ করে সর্বনিম্ন দরদাতা হয়। সিঙ্গাপুর ভিত্তিক প্রতিষ্ঠান ভিটল এশিয়া প্রাইভেট লিমিটেড প্রতি ইউনিটের দাম ১০.৩৬৭৭ মার্কিন ডলার উল্লেখ করে সেকেন্ড লোয়েস্ট হয়। এ অবস্থায় সর্বনিম্ন দরদাতা হিসেবে টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এক কার্গো এলএনজি সরবরাহ হরবে। এতে মোট ব্যয় হবে ৪২৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ৪৮০ টাকা।

তিনি বলেন, আর এক কার্গো (২০২৪ সালের ১৫তম) এলএনজির জন্য দরপ্রস্তাবে ৩টি প্রতিষ্ঠান অংশ নেয়। এর মধ্যে সিঙ্গাপুরভিত্তিক গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড প্রতি ইউনিটের দাম ৯.৪৯৬৫ মার্কিন ডলার, ভিটল এশিয়া সিঙ্গাপুর ৯.৫৮০০ মার্কিন ডলার এবং যুক্তরাষ্ট্রের এক্সেলারেট এনার্জি এলপি ১০.০৮৫৩ মার্কিন ডলার উল্লেখ করে।

দরপ্রস্তাবে সর্বনিম্ন দরদাতা হিসেবে গানভর সিঙ্গাপুর প্রাইভেট লিমিটেড এই এক কার্গো এলএনজি সরবরাহ করবে। এতে মোট ব্যয় হবে ৪১০ কোটি ৬৫ লাখ ৯০ হাজার ৪৮৮ টাকা।

/হাসনাত/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়