ঢাকা     বৃহস্পতিবার   ২০ জুন ২০২৪ ||  আষাঢ় ৬ ১৪৩১

চীনের কিউএমই কমোডিটি প্ল্যাটফর্ম পরিদর্শন করলেন সিএসইর চেয়ারম্যান

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৮, ২২ মে ২০২৪   আপডেট: ১৭:১৮, ২২ মে ২০২৪
চীনের কিউএমই কমোডিটি প্ল্যাটফর্ম পরিদর্শন করলেন সিএসইর চেয়ারম্যান

চীনের গুয়াংডংয়ে অবস্থিত কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জ (কিউএমই) পরিদর্শন করেছেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ পিএলসির চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।

বুধবার (২২ মে) বাংলাদেশ কমোডিটি ডেরিভেটিভস মার্কেটের ভবিষ্যত সহযোগিতার জন্য তিনি চীনের এই কমোডিটি এক্সচেঞ্জ পরিদর্শন করেন। সিএসই থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

পরিদর্শনের সময় আসিফ ইব্রাহিম কিয়ানহাই মার্কেন্টাইল এক্সচেঞ্জের (কিউএমই) শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশে একটি দক্ষ পণ্য ডেরিভেটিভস বাজার স্থাপনের জন্য পরামর্শ পরিষেবা, ব্যবসায়িক সহযোগিতা, তথ্য প্রযুক্তি সহায়তা এবং ক্রেতা- বিক্রেতার সহায়তার ক্ষেত্রে ভবিষ্যতের সহযোগিতার জন্য ফলপ্রসূ আলোচনা করেন।

কিউএমই হলো চীনের হংকং এক্সচেঞ্জস এবং হংকং ক্লিয়ারিং লিমিটেডের যৌথ উদ্যোগে গঠিত ফিজিক্যাল কমোডিটি ট্রেডিং প্ল্যাটফর্ম। এর শেয়ারহোল্ডার হংকং  গ্রুপ এবং কিয়ানহাই ফিন্যান্সিয়াল হোল্ডিং। এটি শিকাউ, কিয়ানহাই পাইলট মুক্ত বাণিজ্য অঞ্চল, গুয়ান্ডং, চীনে অবস্থিত।

কিউএমই আনুষ্ঠানিকভাবে ২০১৮ সালের ১৯ অক্টোবর অ্যালুমিনা ট্রেডিংয়ের মাধ্যমে আত্মপ্রকাশ করে। প্রথম ফিজিক্যাল লেনদেনটি ছিল ৩ হাজার টন অ্যালুমিনা, যার প্রতি টনের মূল্য ছিল ৩০৩০ ইয়েন করে। এই লেনদেনটি চেলকো ট্রেড এবং জাইমেন জিয়াঙ্গুর মধ্যে সংঘটিত হয়েছিল।

উল্লেখ্য যে, এই লেনদেনটি সে সময় বাজারে প্রকৃত লেনদেনের ওপর ভিত্তি করে ফিজিক্যাল অ্যালুমিনার প্রথম বেঞ্চমার্ক মূল্যে লেনদেনের রেকর্ড করে। কিউএমই এর লক্ষ্য হলো—প্রযুক্তি, ক্রসবর্ডার সহযোগিতা এবং ফাইন্যান্সের মাধ্যমে আর্থিক বাজারের সঙ্গে সংযুক্ত করার জন্য একটি মানসম্মত সম্পদ কাঠামো স্থাপন করা, যাতে ফিজিক্যাল এন্টারপ্রাইজের জন্য অর্থায়নের সমস্যাগুলোর একটি বাস্তব সমাধান দেওয়া যায়।

এনটি/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়