ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

পুঁজিবাজারে সূচকের পতন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৭, ২৪ জুন ২০২৪  
পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৪ জুন) সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন কমলেও সিএসইতে বেড়েছে। তবে উভয় স্টক এক্সচেঞ্জে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৬.৯৫ পয়েন্ট কমে ৫ হাজার ২২০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ৩.৮০ পয়েন্ট কমে ১ হাজার ১৪২ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৯.৫১ পয়েন্ট কমে ১ হাজার ৮৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মোট ৩৯৫টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৯২ কোম্পানির, কমেছে ২৫৫টির এবং অপরিবর্তিত আছে ৪৮টির।

ডিএসইতে এদিন মোট ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৮৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৬০.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮ হাজার ৮৬১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৯৫.৫৮ পয়েন্ট কমে ১৪ হাজার ৭২৬ পয়েন্টে, শরিয়া সূচক ৬.২৪ পয়েন্ট কমে ৯৫৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ১০৭.৫৮ পয়েন্ট কমে ১১ হাজার ৫৩৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে ২২১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৫১টি কোম্পানির, কমেছে ১৪৬টির এবং অপরিবর্তিত আছে ২৪টির।

দিনশেষে সিএসইতে ২১ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

ঢাকা/এনটি/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়