ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

চীনের বিজনেস সামিট খুলবে অর্থনীতির নতুন দুয়ার: বিএসইসি চেয়ারম্যান

নুরুজ্জামান তানিম, বেইজিং থেকে  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:১৬, ৯ জুলাই ২০২৪   আপডেট: ০৮:০৮, ৯ জুলাই ২০২৪
চীনের বিজনেস সামিট খুলবে অর্থনীতির নতুন দুয়ার: বিএসইসি চেয়ারম্যান

পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, চীনে অনুষ্ঠিত হতে যাওয়া বিজনেস সামিট আমাদের অর্থনীতির নতুন দুয়ার খুলে দিতে পারে। বিশেষ করে বাংলাদেশে নতুন বিনিয়োগ বাড়ানোর জন্য এ সামিট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ইতিপূর্বে আমরা বেশ কয়েকটি দেশে রোড শো করেছি। তবে আমি আশা করি এবার চীনে অনুষ্ঠিত হতে যাওয়া বিজনেস সামিট, অতীতের যে কোন সময়ের চেয়ে বেশি ফলপ্রসূ হবে। 

সোমবার (৮ জুলাই) রাতে চীনের বেইজিংয়ে সাংবাদিকদের সঙ্গে ফোনালাপে তিনি এসব কথা বলেন। 

বিএসইসি চেয়ারম্যান বলেন, আজকে বাংলাদেশ থেকে আসা ব্যবসায়ীরা চীনের ব্যবসায়ীদের সাথে বৈঠক করেছেন। আগামীকাল বিস্তারিত আলোচনা শেষে আমরা ভালো কিছু পাবো বলে বিশ্বাস করি। এই সামিটের মাধ্যমে বাংলাদেশে চীনের বিনিয়োগের নতুন ধার খুলবে বলে প্রত্যাশা করি। 

তিনি আরো বলেন, বিনিয়োগ বাড়াতে অতীতে আমারা যেসব রোড শো করেছি তার চেয়ে আমরা এবার অনেক বেশি সাড়া পাচ্ছি। এই আয়োজন নিয়ে এখানে বেশ উৎসাহ উদ্দীপনা দেখতে পাচ্ছি। আশা করছি চীনের সাথে আমাদের বন্ধুত্বের যে সম্পর্ক আছে সেটা আরো মজবুত হবে। সম্পর্কের আরো একটা নতুন দিগন্তের সূচনা হবে। 

প্রসঙ্গত, বাংলাদেশের বড় বড় অবকাঠামোসহ বিভিন্ন খাতে চীনের বিনিয়োগ বৃদ্ধি, বাংলাদেশে চীনের শিল্প স্থাপন, বাণিজ্য ঘাটতি কমায়ে আনা সাত বিলিয়ন ডলারের ঋণসহায়তা ও দ্বিপাক্ষিক কৌশলগত সম্পর্ক উন্নয়নে চীন সফরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ৮ জুলাই চারদিনের রাষ্ট্রীয় সফরে তিনি চীনের বেইজিংয়ে পৌঁছেছেন। 

প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইট এদিন সকাল ১১টা ১০ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। এরপর বেইজিং স্থানীয় সময় সন্ধ্যা ৬টা ৫ মিনিটে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের বিশেষ ফ্লাইটটি বেইজিং অবতরণ করে। প্রধানমন্ত্রীর এ সফরে চীনের সঙ্গে বেশ কয়েকটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে বলে জানা গেছে। 

 

ঢাকা/এনটি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়