Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

লকডাউনে শেয়ারবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান খোলা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১৫ এপ্রিল ২০২১  
লকডাউনে শেয়ারবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান খোলা

সারা দেশের করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার ঘোষিত সর্বাত্মক লকডাউনের মধ্যে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনসহ (বিএসইসি) শেয়ারবাজার সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠান খোলা থাকবে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিএসইসির সরকারী পরিচালক (প্রশাসন) মো. সহিদুল ইসলাম এবং বুধবার (১৪ এপ্রিল) যুগ্ম পরিচালক মো. কাওসার আলী স্বাক্ষরিত দুটি পৃথক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

১৩ এপ্রিলের চিঠিতে উল্লেখ করা হয়, ব্যাংকিং কার্যক্রম চালু থাকার কারণে বিএসইসি বিনিয়োগকারীদের আস্থা রক্ষার স্বার্থে লেনদেন ও নগদ অর্থ উত্তোলনের জন্য ব্যাংক ব্যবস্থার সাথে সামঞ্জস্য রেখে পুঁজিবাজারে লেনদেন চালু রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে। ১৫ থেকে ২১ এপ্রিল পর্যন্ত সাপ্তাহিক ছুটির দিন ছাড়া বাকি দিনগুলোতে কমিশনের অফিস সময়সূচী হবে সকাল সাড়ে ৯টা হতে বেলা ২টা পর্যন্ত।  সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠান তাদের নিজ নিজ সময়সূচি সমন্বয় করবে।

ওই নির্দেশনায় আরও উল্লেখ করা হয়, অফিস চলাকালীন সময়ে ৫০ শতাংশ কর্মচারী অফিসে উপস্থিত থাকবে। কমিশনের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় কর্মচারীদের অফিসে আনা-নেওয়া করা হবে। এছাড়া কমিশনের চিকিৎসক সবাইকে টেলিমেডিসিন সেবা দেওয়া হবে।  বিভাগীয় প্রধানরা তাদের বিভাগের কর্মচারীদের উপস্থিতির তালিকা নির্ধারণ করবেন।

এদিকে, ১৪ এপ্রিলের চিঠিতে উল্লেখ করা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে সরকার আরোপিত বিধি-নিষেধের মধ্যে বিনিয়োগকারীদের স্বার্থে ও শেয়ারবাজারে উন্নয়নের জন্য যথাযথ কর্তৃপক্ষের আদেশক্রমে নির্দেশনা জারি করা হলো। নির্দেশনা অনুযায়ী, বিধি-নিষেধ চলাকালীন সময়ে সাপ্তাহিক ছুটি ও সরকারি ছুটি ছাড়া শেয়ারবাজারে লেনদেন ও আনুসঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের শাখা- ও প্রধান কার্যালয় খোলা রাখতে হবে। স্বাস্থ‌্যবিধি পরিপালনপূর্বক সীমিত লোকবল দ্বারা শেয়ারবাজারে লেনদেন সংক্রান্ত সেবা নিশ্চিত করতে হবে।

এনটি/এসবি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়