ঢাকা     মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১৪ ১৪২৭ ||  ১১ সফর ১৪৪২

শিক্ষামন্ত্রীর আশ্বাসে অসন্তোষ, অনশনের ডাক শিক্ষকদের

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ২০ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
শিক্ষামন্ত্রীর আশ্বাসে অসন্তোষ, অনশনের ডাক শিক্ষকদের

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির আশ্বাসে অসন্তোষ জানিয়েছেন আন্দোলনকারী ননএমপিও শিক্ষকরা। এ কারণে তারা সোমবার থেকে অনশনে বসার ঘোষণা দিয়েছেন।

রোববার রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে আন্দোলনকারী শিক্ষকদের আলোচনা শেষে ফিরে তারা এ ঘোষণা দিয়েছেন।

আলোচনায় শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, সুনির্দিষ্ট মানদন্ডের ভিত্তিতেই শিক্ষা প্রতিষ্ঠানের এমপিও দেয়া হবে। বিদ্যমান এমপিও নীতিমালা সংশোধন করা হবে। পরিবর্তিত নীতিমালা অনুযায়ী এখন থেকে প্রতিবছর এমপিও দেয়া হবে। এমপিও প্রাপ্ত প্রতিষ্ঠান সমুহের মান নিয়মিত মনিটর করা হবে এবং যারা নীতিমালা অনুযায়ী ফলাফল করবে না তাদের এমপিও বাতিল করা হবে।

তিনি বলেন, বর্তমান নীতিমালা অনুযায়ী এ বছরের এমপিও চুড়ান্ত করা হয়েছে। এ ক্ষেত্রে নতুন কোন প্রতিষ্ঠানের অন্তর্ভুক্তির সুযোগ নাই। এর ব্যত্যয় করা হলে আদালতে মামলা হবে। ফলে যোগ্য বিবেচিত হওয়া সকল এমপিও বন্ধ হয়ে যাবে। তাই আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। মন্ত্রীর এ আশ্বাসে সন্তুষ্ঠ নন স্বীকৃতিপ্রাপ্ত ননএমপিও শিক্ষা প্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষকরা। এ কারণে সভা শেষে মন খারাপ করে বেরিয়ে এসেছেন বলে জানিয়েছেন সভায় উপস্থিত একাধিক শিক্ষক।

নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের সভাপতি গোলাম মাহামুন্নবী ডলার বলেন, শিক্ষামন্ত্রীর আশ্বাসে আমরা সন্তোষ না, তিনি আমাদের আন্দোলন ছেড়ে বাড়ি ফিরে যেতে আহ্বান জানিয়েছেন। আমাদের দাবি আদায় না হওয়ায় এ আশ্বাসে আমরা ফিরে যাচ্ছি না।

তিনি বলেন, মন্ত্রীর সঙ্গে সভা শেষে আমরা শিক্ষরা মিলে বৈঠক করেছি। সেখানে দাবি আদায়ে আগামীকাল সোমবার সকাল ১০টা থেকে জাতীয় প্রেসক্লাবের সামনে প্রধান রাস্তার ফুটপাতে বসে তারা অনশনে বসবেন বলে জানিয়েছেন।
 

ঢাকা/ইয়ামিন/নাসিম

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়