ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দেশব্যাপী ড্যাফোডিল স্কুলের অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ২৩ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দেশব্যাপী ড্যাফোডিল স্কুলের অনলাইন কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত

করোনাভাইরাসের কারণে নিয়মিত শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। এই অবস্থায় শিক্ষার্থীদের পাঠে উদ্বুদ্ধ করতে অনলাইনভিত্তিক কুইজ প্রতিযোগিতা আয়োজন করে ঢাকার ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল।

কুইক কুইজ @ হোম বা কিউকিউএইচ নামে এই ভার্চুয়াল প্রতিযোগিতাটি পূর্ব নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী বুধবার (২০ মে) বেলা সাড়ে ১১টায় একযোগে সারা দেশে অনুষ্ঠিত হয়। গতকাল শুক্রবার (২২ মে) প্রতিযোগিতার ফলাফল প্রকাশ হয়। ঢাকা ও ঢাকার বাইরের স্কুল তথা দেশের প্রত্যন্ত অঞ্চল থেকে চার শতাধিক প্রার্থী অনলাইনে রেজিস্ট্রেশন করে এ কুইজে অংশগ্রহণ করে।

এই আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে ছিল দেশের জনপ্রিয় অনলাইন সংবাদমাধ্যম রাইজিংবিডি ডটকম, দ্যা ডেইলি ক্যাম্পাস ও এস এ টিভি।

তৃতীয় শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত মোট তিনটি ক্যাটাগরিতে (আলফা-তৃতীয় থেকে পঞ্চম), ব্রাভো (ষষ্ঠ থেকে অষ্টম) ও চার্লি (নবম থেকে দ্বাদশ) শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতার প্রশ্নের থিম ছিল- কোভিড-১৯ ও এর প্রভাব। সব ক্যাটাগরিতে মোট ১৩ জনকে বিজয়ী ঘোষণা করা হয়।

বিজয়ীরা হলো যথাক্রমে; গ্রুপ আলফা, যৌথভাবে প্রথম  মাহিতা তাজমিন কাইয়ুম, ৩য় শ্রেণি, সাউথ ব্রিজ স্কুল ও ফাইরাজ আলম রুদ্র, ৪র্থ শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (উত্তরা)। যৌথভাবে দ্বিতীয় জাওয়াদুন ইসলাম সারজিল, ৪র্থ শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (ধানমন্ডি) এবং মো. ইশতেহাদুল ইসলাম, ৩য় শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (ধানমন্ডি ইংলিশ ভার্সন)। যৌথভাবে তৃতীয় সাইয়ান মুহাম্মদ নাওয়াফ, ৪র্থ শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (উত্তরা) ও মো. মুনতাসির রহমান, ৪র্থ শ্রেণি,  ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (ধানমন্ডি ইংলিশ ভার্সন)।

গ্রুপ ব্রাভো: প্রথম স্থান অর্জন করে ইসমাইল হোসেন, অষ্টম শ্রেণি, করডোভা ইন্টারন্যাশনাল স্কুল, দ্বিতীয় স্থান-তামজীদ হোসেন রাদিফ, ষষ্ঠ শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (উত্তরা) ও তৃতীয় স্থান- অমৃতা জামান, অষ্টম শ্রেণি, স্যার জন উইলসন স্কুল।

গ্রুপ চার্লি : প্রথম স্থান অর্জন করে জাইমা জামান, দশম শ্রেণি, লেকহেড গ্রামার স্কুল, দ্বিতীয় স্থান যৌথভাবে স্বপ্নিল সাহা, দ্বাদ্বশ শ্রেণি, নটারডেম কলেজ ও ফারিয়া জান্নাত জেরিন, নবম শ্রেণি, হলিক্রস গার্লস স্কুল। তৃতীয় স্থান অর্জন করে তনুশ্রী সরকার, দশম শ্রেণি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল (ধানমন্ডি)।

বিজয়ীদের নিয়ে ঈদের পরে একটি লাইভ অনুষ্ঠান করে পুরস্কার প্রদান করা হবে। অংশগ্রহনকারীরা তাদের ইমেইল ঠিকানা পাঠালে সবাইকে 'সার্টিফিকেট ফর পার্টিসিপেশন' পাঠিয়ে দেওয়া হবে। এ জন্য বিজয়ীদের ০১৭১৩৪৯৩১৪৮ নম্বরে যোগাযোগ করে [email protected] ইমেইলে নামের সঠিক বানান, পিতার নাম, স্কুল ইউনিফর্মসহ এক কপি পাসপোর্ট সাইজের ছবি ও পূর্ণ ঠিকানা পাঠাতে বলা হয়েছে।

বিজয়ীদের নাম ঘোষণাকালে কুইজ প্রতিযোগিতার আহ্বায়ক জাকিয়া সুলতানা বলেন, ‘লকডাউনে শিক্ষার্থীদেরকে নিয়ে এ জাতীয় প্রতিযোগিতা বাংলাদেশে এটিই প্রথম। অল্প সময়ের প্রস্তুতিতে এত সংখ্যক প্রতিযোগী অংশগ্রহণ করেছে, এ জন্য আমরা ভীষণ আনন্দিত।’

প্রতিবছরই এ ধরনের আয়োজনের ইচ্ছা স্কুল কর্তৃপক্ষের রয়েছে বলে তিনি জানান।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ ডক্টর মো. মাহমুদুল হাছান বিজয়ীদেরকে অভিনন্দন ও অংশগ্রহণকারীদের সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে তাদের ভবিষ্যতে বিকাশধর্মী যেকোনো কর্মে সংশ্লিষ্ট থাকার আহ্বান জানান। সুন্দর জীবন গঠনে তাদের উৎসাহ দেন।     

** ড্যাফোডিল স্কুলের দেশব্যাপী অনলাইন কুইজ প্রতিযোগিতা


ঢাকা/হাসান/ইভা                             

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়