ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এবারও পাসের হারে এগিয়ে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২২, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এবারও পাসের হারে এগিয়ে মেয়েরা

এবার মাধ্যমিক (এসএসসি) ও সমমান পরীক্ষায় পাসের হার ও সংখ্যা দুদিক থেকেই এগিয়ে রয়েছে মেয়েরা। ২০১৯ সালের এসএসসির ফলাফলেও মেয়েরা এগিয়ে ছিল।

এবারের পরীক্ষায় গড় পাসের হার দাঁড়িয়েছে ৮২ দশমিক ৮৭ শতাংশ। এর মধ্যে মেয়েদের পাসের হার ৮৪ দশমিক ১০ শতাংশ। আর ছেলেদের পাসের হার ৮১ দশমিক ৬৩ শতাংশ। গতবছর ছাত্রদের পাসের হার ৮১ দশমিক ১৩ শতাংশ ও ছাত্রীদের পাসের হার ৮৩ দশমিক ২৮ শতাংশ। ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৫ শতাংশ বেশি ছিল।

এ বছরের এসএসসি পরীক্ষা শুরু হয় ৩ ফেব্রুয়ারি, শেষ হয় ২৭ ফেব্রুয়ারি। ২৯ ফেব্রুয়ারি থেকে ৫ মার্চের মধ্যে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষায় মোট ১০ লাখ ২১ হাজার ৪৯০ জন ছাত্রের মধ্যে পাস করেছে ৮ লাখ ৩৩ হাজার ৮৯২ জন। ১০ লাখ ১৮ হাজার ৫৩৮ জন ছাত্রীর মধ্যে পাস করেছে ৮ লাখ ৫৬ হাজার ৬৩১ জন।

এবার বিদেশ কেন্দ্রগুলোতে ৩৩৬ জন অংশ নিয়েছিল। এর মধ্যে পাস করেছে ৩১৮ জন পাস করেছে। ফেল করেছে ১৮ জন। প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি। শতভাগ পাস করেছে ৪টিতে। ১টি প্রতিষ্ঠান কোনো শিক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি। পাসের শতকরা হার ৯৪.৬৪ শতাংশ।

রোববার (৩১ মে) বেলা ১১টার দিকে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট থেকে ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।


ইয়ামিন/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়