ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

শিগগিরই বেসরকারি শিক্ষক নিয়োগ শুরু হবে: শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৮, ২৯ ডিসেম্বর ২০২০   আপডেট: ২১:১৪, ২৯ ডিসেম্বর ২০২০
শিগগিরই বেসরকারি শিক্ষক নিয়োগ শুরু হবে: শিক্ষামন্ত্রী

সারা দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৮০ হাজারের অধিক শূন্য আসন থাকলেও গত দুই বছর থেকে নিয়োগ কার্যক্রম বন্ধ রয়েছে। নিয়োগ প্রদানকারী প্রতিষ্ঠান আগে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রতয়ন কর্তৃপক্ষ (এনটিআরসি) গত এক বছর আগে শূন্য পদের তালিকা সংগ্রহ করলেও নিয়োগ কার্যক্রম শুরু হয়নি।

তবে দ্রুত সময়ের মধ্যে গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে নিয়োগ কার্যক্রম শুরু করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।  মঙ্গলবার (২৯ ডিসেম্বর) পাঠ্যপুস্তক বিতরণ-২০২১ ও সমসাময়িক বিষয় নিয়ে ভার্চুয়াল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এনটিআরসিএর সাবেক চেয়ারম্যান চলে যাওয়ার পর অনেকদিন এ পদটি শূন্য ছিল।  এজন্য বেসরকারি স্কুল, কলেজ, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক শূন্য থাকলেও নিয়োগ কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি। তবে বর্তমানে নতুন চেয়ারম্যান নিয়োগ হয়েছে। দ্রুত সময়ের মধ্যে তা শুরু করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, এনটিআরসি’র নিয়োগসহ নানা বিষয়ে আদালতে অসংখ্য মামলা রয়েছে। এ কারণে বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত নিলেও তা বাস্তবায়ন করতে বিলম্ব হয়ে যাচ্ছে। আমরা সব সমস্যাগুলো পেরিয়ে দ্রুত সময়ের মধ্যে কিভাবে নিয়োগ কার্যক্রম শুরু করা যায় সে বিষয়ে পদক্ষেপ নিব।

কর্মকর্তাদের অনিয়ম-দুনীতির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে শিক্ষামন্ত্রী বলেন, করো অনিয়াম-দুর্নীতি মেনে নেওয়া হবে না।  কেউ দুর্নীতি করলে তা তদন্ত করে প্রমাণ পাওয়া গেলে দ্রুত সময়ের মধ্যে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহাবুব হোসেন যুক্ত হয়ে বলেন, আমাদের মন্ত্রণালয়ের অধীনে দুজন প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ পাওয়ার পর আমরা তা তদন্ত করে প্রমাণ পাই। একজন অনৈতিকভাবে অর্থ গ্রহণ করেছিলেন। অন্যজন অর্থ নেওয়ার চেষ্টা চালাচ্ছিলেন বলে তদন্ত প্রতিবেদনে প্রমাণ হওয়ার পর তাদের দুজনকে বদলি করে দেওয়া হয়েছে।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়