Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২১ এপ্রিল ২০২১ ||  বৈশাখ ৮ ১৪২৮ ||  ০৮ রমজান ১৪৪২

ভারতে উচ্চশিক্ষা বিষয়ে ঢাকায় মেলা শুরু শুক্রবার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৬:৩১, ২৫ ফেব্রুয়ারি ২০২১
ভারতে উচ্চশিক্ষা বিষয়ে ঢাকায় মেলা শুরু শুক্রবার

স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় শুক্রবার ঢাকায় শুরু হচ্ছে এডুকেশন মিট-২০২১। 

ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয় কলেজে উচ্চ শিক্ষায় সুযোগ সম্পর্কে জানাতে এ মেলার আয়োজন করা হচ্ছে।

ভারতীয় দূতাবাসের সহযোগিতায় এডুকেশন এক্সিলেন্স প্রতিষ্ঠানের আয়োজনে আগামী ২৬ ও ২৭ ফেব্রুয়ারি  রাজধানীর গুলশানে ওয়েস্টিন হোটেলে সকাল ১০টা থেকে ৬টা পর্যন্ত এডুকেশন মেলা চলবে।

বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) ওয়েস্টিন হোটেলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ উপস্থিত ছিলেন ভারত সরকারের স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির হেড অব ডিপার্টমেন্ট সন্দীপ গায়েল এবং এডসিলের নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতি।  সভা পরিচালনা করেন এডুকেশন এক্সিলেন্সের প্রধান নির্বাহী সামিরা ফারহাত আমিন।

স্টাডি ইন ইন্ডিয়া প্রকল্পর প্রধান সন্দীপ গায়েল বলেন, এটি (এডুকেশন মিট) বাংলাদেশের শিক্ষার্থীদের দেশের বাইরে ভারতের উচ্চ শিক্ষার সুযোগের পরিধি সম্পর্কে জানাবে।  আমরা বিদেশি শিক্ষার্থীদের জন্য যে সুবিধা দেই, বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সেটি বিশেষ হবে।

এডসিল ইন্ডিয়ার নির্বাহী পরিচালক ড. উত্তম বি সাপাতে বলেন,এখানে বিদেশি শিক্ষার্থীদের জন্য দুই হাজারের বেশি শিক্ষাবৃত্তি রয়েছে।  বাংলাদেশের মেধাবী শিক্ষার্থীরা অবশই সে বৃত্তি পাবে। যোগ্য শিক্ষার্থীদের স্টাডি ইন ইন্ডিয়ার পক্ষ থেকে অবশ্যই সহযোগিতা করা হবে।

ভারত সরকারের শিক্ষা মন্ত্রণালনের অধীনে ২০১৮ সাল থেকে শুরু হওয়া স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের ভারতে উচ্চ শিক্ষা গ্রহণে শিক্ষাবৃত্তির মাধ্যমে উৎসাহ দিয়ে আসছে।

সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, প্রায় ৪৫ হাজার কলেজ এবং ৯৫০টি বিশ্ববিদ্যালয় নিয়ে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম উচ্চ শিক্ষা পদ্ধতির দেশ ভারত। এখন পর্যন্ত, দক্ষিণ এশিয়া, আফ্রিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া, কেন্দ্রীয় এশিয়া এবং মধ্যপ্রাচ্যের প্রায় ১৫০ দেশের শিক্ষার্থীরা স্টাডি ইন ইন্ডিয়া কর্মসূচির আওতায় উচ্চ শিক্ষা নিয়েছে।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) ওয়েস্টিন হোটেলে প্রধান অতিথি হিসেবে আন্তর্জাতিক শিক্ষা মেলার উদ্বোধন করবেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত বিক্রম কুমার দোরাইস্বামী। 

স্বাস্থ্যবিধি মেনে এডুকেশন মিট প্রাঙ্গণ সবার জন্য খোলা থাকবে সকাল দশটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।  স্টাডি ইন ইন্ডিয়ার ওয়েবসাইটে (studyinindia.gov.in)।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়