Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৩ জুন ২০২১ ||  জ্যৈষ্ঠ ৩০ ১৪২৮ ||  ০২ জিলক্বদ ১৪৪২

জেলা স্কুলের অনলাইন ক্লাসে অন‌্য শিক্ষার্থীদের যুক্ত করার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৪, ১৩ মে ২০২১  
জেলা স্কুলের অনলাইন ক্লাসে অন‌্য শিক্ষার্থীদের যুক্ত করার নির্দেশ

করোনার কারণে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। তবে, অনেক স্কুল অনলাইনে ক্লাস করাচ্ছে। জেলা পর্যায়ের স্কুলগুলোর অনলাইন ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।  দেশের প্রান্তিক পর্যায় পর্যন্ত শিক্ষার্থীদের সংসদ টিভিতে সম্প্রচারিত ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্তকরণ নিশ্চিত করতে এ নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৩ মে) মাউশির ওয়েবসাইটে প্রকাশিত এক চিঠিতে সব অঞ্চলের উপ-পরিচালক ও জেলা শিক্ষা কর্মকর্তাদের নির্দেশনাগুলো যথাযথভাবে বাস্তবায়নের জন্য চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, প্রান্তিক পর্যায় পর্যন্ত দেশের মাধ্যমিক স্তরের সব শিক্ষার্থীকে সংসদ টিভি ক্লাস এবং অনলাইন ক্লাসে যুক্ত করার লক্ষ্যে যথাযথ ব্যবস্থা নিতে হবে। সেজন্য যেসব স্কুল অনলাইন ক্লাস নিচ্ছে না বা নিতে পারছেন না, তার পরিসংখ্যান করতে হবে এবং তা অনতিবিলম্বে মাউশি অধিদপ্তরকে জানাতে হবে।

মাঠ পর্যায়ের শিক্ষা কর্মকর্তাদের কাছে দেওয়া চিঠিতে বলা হয়েছে, জেলা পর্যায়ের স্কুলের অনলাইন ক্লাসে উপজেলা পর্যায়ের শিক্ষার্থীদের যুক্ত করার ব্যবস্থা নিতে হবে। অনলাইন ক্লাসগুলোকে জুম বা গুগল মিট বা মাইক্রোসফট টিম বা অন্য যেকোনো মাধ্যমে মিথস্ক্রিয় (ইন্টারঅ্যাক্টিভ) করার কার্যকর ব্যবস্থা নিতে হবে।

সংসদ টিভি, স্কুল কর্তৃপক্ষ পরিচালিত অনলাইন ক্লাস, জেলা ও উপজেলা স্কুলের অনলাইন ক্লাসগুলোকে অগ্রাধিকার দিয়ে ক্লাস রুটিন প্রস্তুত করতে বলা হয়েছে কর্মকর্তাদের। এসব কার্যক্রম যথাযথভাবে হচ্ছে কি না, তা পর্যবেক্ষণ করার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দেওয়া হয়েছে।

ইয়ামিন/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়