Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ৩০ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১৫ ১৪২৮ ||  ১৮ জিলহজ ১৪৪২

‘শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ১৪ জুন ২০২১  
‘শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে’

ফাইল ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেছেন, ‘তথ্য-প্রযুক্তিনির্ভর চতুর্থ শিল্প বিপ্লবের যুগে শিক্ষার্থীদের আত্মনির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। কারণ, আত্মনির্ভরশীল নাগরিকরাই আমাদের উন্নত সমাজ, রাষ্ট্র তথা সমৃদ্ধ জাতি উপহার দিতে পারে।’

রোববার (১৩ জুন) ভার্চুয়াল প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে অনুষ্ঠিত বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের আঞ্চলিক ট্রেনার্স কনফারেন্সে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য। উপাচার্য বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সভাপতির দায়িত্ব পালন করছেন।

উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘স্কাউটিং একটি সেবামূলক আন্দোলন। এ আন্দোলনের মাধ্যমে তরুণ ছাত্র-ছাত্রীদের সেবার মন্ত্রে দীক্ষিত করে সমাজ ও রাষ্ট্রের প্রয়োজনে আত্মনির্ভরশীল হতে হবে। উনবিংশ শতাব্দিতে ব্যাডেন পাওয়েল এ আন্দোলনের সূচনা করেন। এই আন্দোলনের মধ্যদিয়ে একজন শিক্ষার্থী নিজেকে মানবিক গুণাবলি সম্পন্ন মানুষ হিসেবে তৈরি করতে পারে। কোভিড-১৯ করোনা মহামারিতে এর প্রয়োজনীয়তা আরও বেশি। কারণ, শিক্ষার্থীরা ঘরে আছে। এই সময়ে তারা সৃজনশীল ভাবনা ও নতুন নতুন উদ্ভাবনী কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত হতে পারে।’

করোনাকালীন রোভার স্কাউট সদস্যগণ জেলা প্রশাসনকে সহযোগিতা, জনসাধারণকে সচেতন করাসহ দেশব্যাপী সেবামূলক কার্যক্রম অব্যাহত রাখার জন্য উপাচার্য উপস্থিত ট্রেনারবৃন্দকে ধন্যবাদ জানান। 

কনফারেন্সে বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি, কোষাধ্যক্ষ, ডিআরসি, আঞ্চলিক সম্পাদক, যুগ্ম-সম্পাদক, বিভাগীয় রোভার নেতা প্রতিনিধি, উপ-পরিচালক, লিডার ট্রেনার ও সহকারী লিডার ট্রেনার, উদীয় মহিলা লিডারগণ ভার্চুয়ালি ১১৭ জন স্কাউটার সংযুক্ত ছিলেন।

প্রধান স্কাউট ব্যক্তিত্ব হিসেবে সংযুক্ত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার অ্যাডাল্ট ইন স্কাউটস ফেরদৌস আহমেদ। কনফারেন্সে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক প্রফেসর এ কে এম সেলিম চৌধুরী।

ইয়ামিন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়