ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

কওমিসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি আলেমদের 

|| রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৫ জুন ২০২১  
কওমিসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলার দাবি আলেমদের 

কওমি মাদরাসাসহ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া, ৫৬০টি মডেল মসজিদে সুদক্ষ জনবল নিয়োগ ও আসন্ন কুরবানির পশুর চামড়া ন্যায্যমূল্য নিশ্চিতের দাবি জানিয়েছে জাতীয় ওলামা মাশায়েখ আইম্মা পরিষদ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সভাপতি মাওলানা সংগঠনের সভাপতি মাওলানা নুরুল হুদা ফয়েজী।

তিনি বলেন, কওমি মাদ্রাসা এবং সাধারণ শিক্ষা প্রতিষ্ঠানের মাঝে চরিত্রগত মৌলিক পার্থক্য রয়েছে।  কওমি মাদ্রাসা- শিক্ষা প্রদানের সাথে সাথে শিক্ষার্থীদের থাকা-খাওয়ার ব্যবস্থা করে থাকে।  ফলে কওমি মদ্রসা শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি সামাজিক নিরাপত্তা বলয় তৈরিতে অবদান রাখে।  করোনার এই দুঃসময়ে যখন মানুষের খাদ্য সংকট চরমে; এমনি মুহূর্তে লাখ লাখ শিক্ষার্থীর খাদ্য ও আবাসন ব্যবস্থা বন্ধ করে রাখা অমানবিক।

লিখিত বক্তব্যে তিনি আরও বলেন, সরকার এতিমখানা চালু রাখার নির্দেশনা জারি করেছে। এটা ইতিবাচক। এই নির্দেশনার আওতায় সব কওমি মাদরাসাও অন্তর্ভুক্ত হওয়া উচিত। কারণ, প্রতিটি কওমি মাদ্রাসায় এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংয়ের ব্যবস্থা আছে।  তা সত্বেও কওমি মাদ্রাসা বন্ধ করে হাজার হাজার এতিম ও অসহায় শিক্ষার্থীদের খাদ্য ঝুঁকির মধ্যে ফেলা হয়েছে। এটা সামাজিক অস্থিরতাও তৈরি করছে।

এসব মানবিক ও সামাজিক অবস্থান বিবেচনায় নিয়ে দেশের সব কওমি মাদ্রাসা খুলে দেওয়ার মাধ্যমে লাখ লাখ শিক্ষার্থী, এতিম ও অসহায় মানুষের আবাসন ও খাদ্য ব্যবস্থা নিশ্চিত করার জোর দাবি জানান তারা।

এ সময় সারাদেশে আটককৃত সব আলেমদের মুক্তির দাবি জানান তারা।

/ইয়ামিন/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়