ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জট খুলছে ভর্তি পরীক্ষার

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩০, ১১ আগস্ট ২০২১   আপডেট: ১১:৩১, ১১ আগস্ট ২০২১
জট খুলছে ভর্তি পরীক্ষার

লকডাউন শিথিল করে আজ থেকে সবকিছুর স্বাভাবিক হয়েছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও ভর্তি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটছে পরীক্ষার্থীদের। চলতি মাস থেকেই শুরু হচ্ছে বিশ্ববিদ্যালয়ের ভর্তিযুদ্ধ।

সংশ্লিষ্টরা বলছেন, সরকারি বিধিনিষেধ তুলে নেওয়া সাপেক্ষে স্থগিত থাকা ভর্তি পরীক্ষাগুলো আয়োজন করা হবে। সেক্ষেত্রে আগামী সেপ্টেম্বর থেকে পুরোদমে শুরু হবে ভর্তি পরীক্ষা। এদিকে, চলতি মাসেই আর্মড ফোর্সেস ও আর্মি মেডিক্যাল এবং বিইউপির ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। এছাড়া ডেন্টাল ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর নেওয়ার কথা জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ।

দেশের করোনা পরিস্থিতি উন্নতি এবং চলমান লকডাউন তুলে নেওয়া হলে আগামী সেপ্টেম্বর মাসের শেষের দিকে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। এর আগে আগস্ট মাসের মাঝামাঝি সময়ের মধ্যে প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে।

তবে সবকিছু নির্ভর করছে করোনার ওপর। চলমান করোনা পরিস্থিতি আরও অবনতি কিংবা বর্তমান অবস্থা বিরাজ করলে ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরের শেষেও আয়োজন করা যাবে না বলে জানিয়েছে আয়োজক কমিটির সংশ্লিষ্টরা।

জানা যায়, ২০২০ সালের এইচএসসি ও সমমানের মূল্যায়নে সারাদেশে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থী পরীক্ষায় ‘অটো পাস’ করে। এছাড়া ২০১৯ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৯ লাখ ৮৮ হাজার ১৭২ জন পাস করে। এই সব শিক্ষার্থীর ৪/৫ লাখই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এদিকে, গত রোববার দেশের চলমান বিধিনিষেধ শিথিল করার ঘোষণা আসার পরপরই আগের দেওয়া ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করে নতুন তারিখ ঘোষণা করেছে আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ ও ৫টি আর্মি মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষ। আগামী ১৪ আগস্ট পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে।

মঙ্গলবার (১০ আগস্ট) বিইউপির স্থগিত ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। নতুন সূচি অনুযায়ী আগামী ২০ আগস্ট ও ২১ আগস্ট ভর্তি পরীক্ষা হবে। দেশের সরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১০ সেপ্টেম্বর হবে।

করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২২ জুন অনির্দিষ্টকালের জন্য বুয়েটের ভর্তি পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়। সেদিন এক বিজ্ঞপ্তিতে বুয়েট জানিয়েছিল, করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসলে প্রাথমিক বাছাই পরীক্ষার কমপক্ষে ১০ দিন আগে পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।

এ বিষয়ে বুয়েটের উপাচার্য অধ্যাপক সত্য প্রসাদ মজুমদার বলেন, দেশের বিভিন্ন অঞ্চলে কঠোর লকডাউন থাকায় আমাদের ভর্তি পরীক্ষা স্থগিত করা হয়েছিল। যদি চলাচলে কোনো বাধা না থাকে, তাহলে আমরা দ্রুত সময়ের মধ্যে ভর্তি পরীক্ষা নিয়ে নেবো।

তিনি বলেন, খুব বেশি দিন আমাদের ভর্তি স্থগিত রাখার সুযোগ নেই। ভর্তি পরীক্ষার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। আশা করছি আজ-কালের মধ্যেই ভর্তি পরীক্ষার বিষয়ে একটা সিদ্ধান্ত নেওয়া যাবে।

জানা গেছে, চলতি মাসের মাঝামাঝি সময়ে ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক সিলেকশনের ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা সংক্রান্ত টেকনিক্যাল সাব কমিটির আহবায়ক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, আমরা সেপ্টেম্বর মাসকে টার্গেট করে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছি। নতুন কোনো সিদ্ধান্ত হলে অবশ্যই জানিয়ে দেওয়া হবে।

১২ আগস্ট তিন প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়ার কথা ছিল। তবে এর আগে দেশে করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ থাকায় সম্প্রতি সেটি স্থগিত করা হয়েছে। 

এ বিষয়ে রুয়েট উপাচার্য অধ্যাপক রফিকুল ইসলাম বলেন, এখনো নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করে ভর্তি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হবে।

ইয়ামিন/মাহি   

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়