ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হৃদয় মন্ডলের মুক্তি চায় ঢাবি শিক্ষক সমিতি

নিজস্ব প্রতিবেদক   || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ৯ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:৩৯, ৯ এপ্রিল ২০২২
হৃদয় মন্ডলের মুক্তি চায় ঢাবি শিক্ষক সমিতি

মুন্সিগঞ্জে ধর্ম অবমাননার অভিযোগে গ্রেপ্তার স্কুলশিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলের মুক্তির দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

শিক্ষক সমিতির নেতারা বলেছেন, রাষ্ট্রের উন্নয়ন ও অগ্রযাত্রাকে ব্যাহত করে ঘোলা জলে মাছ শিকারের জন্য সাধারণ মানুষকে বিভ্রান্ত করতে একটি মহল অপচেষ্টায় লিপ্ত রয়েছে। হৃদয় মণ্ডলের সঙ্গে ঘটে যাওয়া ঘটনা এরই অংশ।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে জানানো হয়, পরিকল্পিতভাবে ধর্ম অবমাননার দায়ে ফাঁসিয়ে মুন্সিগঞ্জ সদরের বিনোদপুর রাম কুমার উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান শিক্ষক হৃদয় চন্দ্র মণ্ডলকে গ্রেপ্তারের খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। শিক্ষক সমিতি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে৷ একই সঙ্গে ভুক্তভোগী শিক্ষক হৃদয় মণ্ডলের অবিলম্বে মুক্তির দাবি করছে।

হৃদয় চন্দ্র মণ্ডল ২১ বছর ধরে ওই বিদ্যালয়ে শিক্ষকতা করছেন। এমন প্রবীণ একজন শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের একজন চতুর্থ শ্রেণির কর্মচারীর মাধ্যমে মামলা করানো হয়েছে, যা উদ্দেশ্যপ্রণোদিত বলে প্রতীয়মান হয়। এ ছাড়া তড়িঘড়ি করে জামিন–অযোগ্য ধারায় মামলা করাও রহস্যজনক।

হৃদয় মণ্ডলের জামিনের শুনানিকালে ‘এখন জামিন দিলে জীবনের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে’ বলে বাদীপক্ষের আইনজীবী যে বক্তব্য দিয়েছেন, সেটি উদ্বেগজনক। যেকোনো নাগরিকের নিরাপত্তার দায়িত্ব রাষ্ট্রের।

বিবৃতিতে আরও বলা হয়, শিক্ষকের শিক্ষাদানের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখতে হবে। এ ধরনের অপতৎপরতা সমূলে উৎপাটন করা না গেলে যেকোনো শিক্ষকের পক্ষে স্বাধীনভাবে শ্রেণি শিক্ষা কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়বে। এ ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে সাম্প্রদায়িক অপশক্তিকে খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেওয়ার আহ্বান জানায় সমিতি।

এদিকে মুন্সিগঞ্জের শিক্ষক হৃদয় মণ্ডলের ঘটনার নিন্দা জানিয়ে শিক্ষাবিদ অধ্যাপক জাফর ইকবাল বলেন, ‘হৃদয় মন্ডলের সাথে যা হয়েছে তা আমার জন্য অত্যন্ত দুঃখের। দুঃখ এই কারণে যে, আমি শিক্ষকতা জীবনে বিজ্ঞানই পড়িয়েছি ছাত্র-ছাত্রীদের। আরও বেশি দুঃখের কারণ এই জন্য যে, দশম শ্রেণির যে বিজ্ঞান বইটি হাই স্কুল পর্যায়ে পড়ানো হয় সেটি সম্পাদনার সাথে আমি জড়িত।’

তিনি আরও বলেন, ‘শুধু একটি কথা বলতে চাই, শিক্ষক হৃদয় মণ্ডলকে সসম্মানে মুক্তি দিতে হবে। নইলে আমাকেও যেন গ্রেপ্তার করা হয়।’

ইয়ামিন/কেআই

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়