ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

১০৯তম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৫ আগস্ট ২০২২  
১০৯তম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন

বেসরকারি পর্যায়ে আরও একটি কারিগরি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিয়েছে সরকার। এটি হচ্ছে ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশান অ‌্যান্ড টেকনোলজি’।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত আদেশ জারি করে।

এর আগে ১০৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি পায়। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াচ্ছে ১০৯টি।

আদেশে দেখা যায়, ‘চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশান অ‌্যান্ড টেকনোলজি’ নামের নতুন এই বেসরকারি বিশ্ববিদ্যালয় হবে চট্টগ্রাম সদরের ৬৬৯/ই, ঝাউতলা রোড দক্ষিণ খুলশী, চট্টগ্রামে অবস্থিত। নাসির উদ্দিন চৌধুরী নামে এক ব্যবসায়ী এ বিশ্ববিদ্যালয়ের উদ্যোক্তা হিসেবে রয়েছেন।

বলা হয়েছে, এই বিশ্ববিদ্যালয়টি আস্থায়ীভাবে স্থাপন ও পরিচালনার সাময়িক অনুমতি প্রদান করা হয়েছে।  এ বিষয়ে নির্দেশক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ০৬ অনুযায়ী নিয়ে বেশ কিছু শর্তসমূহ প্রতিপালন সাপেক্ষে প্রস্তাবিত চট্টগ্রাম বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশান অ‌্যান্ড টেকনোলজি স্থাপন ও পরিচালনার জন্য আইনের ধারা ৭ অনুযায়ী সাময়িক অনুমতি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়টি অস্থায়ীভাবে স্থাপনের জন্য বুধবার উদ্যোক্তাকে চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

অস্থায়ী আবেদনের প্রধান শর্ত হিসেবে বলা হয়েছে, সাময়িক অনুমতির মেয়াদ হবে অনুমতি প্রদানের পরবর্তী সাত বছর কার্যকর হবে। এটি বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০২১ এ বর্ণিত সব বিধান ও শর্ত মেনে চলতে হবে। ২৫ হাজার বর্গফুট আয়তনবিশিষ্ট নিজস্ব বা ভাড়া করা ভবন থাকতে হবে। তিনটি অনুষদ এবং উক্ত অনুষদের অধীনে ছয় টি বিভাগ থাকাসহ ২২টি শর্ত জুড়ে দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, উল্লেখিত শর্তসমূহ উল্লেখ করে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ৩০০ টাকার স্ট্যাম্পে একটি অঙ্গীকারনামা সরকার বরাবর দাখিল করা এবং শর্তসমূহ সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সব অভিভাবক ও ছাত্র-ছাত্রীকে জানাতে বাধ্য থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

/ইয়ামিন/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়