ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ঢাবির ৫৩তম সমাবর্তন চলছে, অংশ নিচ্ছেন ৩০ হাজার গ্র্যাজুয়েট

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৩, ১৯ নভেম্বর ২০২২   আপডেট: ১৩:০৫, ১৯ নভেম্বর ২০২২
ঢাবির ৫৩তম সমাবর্তন চলছে, অংশ নিচ্ছেন ৩০ হাজার গ্র্যাজুয়েট

রেকর্ডসংখ্যক গ্র্যাজুয়েট নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫৩তম সমাবর্তনের মূল অনুষ্ঠান শুরু হয়েছে।

শনিবার (১৯ নভেম্বর) দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠসহ মোট তিনটি ভেন্যুতে শুরু হয়েছে এই সমাবর্তন। রেকর্ড সংখ্যক ৩০ হাজার ৩৪৮ জন গ্র্যাজুয়েট এতে অংশ নিচ্ছেন। এবার ১৫৩টি স্বর্ণপদক দেওয়া হবে। তাছাড়া, সমাবর্তনে ৯৭ জনকে পিএইচডি, ২ জনকে ডিবিএ এবং ৩৫ জনকে এমফিল ডিগ্রি দেওয়া হবে।

সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করছেন। এ সমাবর্তনে বক্তব্য দেবেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. জঁ তিরোল। সমাবর্তনে তাঁকে সম্মানসূচক ডক্টর অব লজ ডিগ্রি প্রদান করা হবে। 

শনিবার বেলা ১১টা ৫৫ মিনিটে চ্যান্সেলর ও রাষ্ট্রপতির শোভাযাত্রা হয়। দুপুর ১২টায় রাষ্ট্রপতির মঞ্চে আগমন করেন। জাতীয় সংগীতের পর ১২টা ১ মিনিটে চ্যান্সেলর সমাবর্তনের উদ্বোধন ঘোষণা করেন। 

এ দিকে সমাবর্তন উপলক্ষে উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে পুরো ক্যাম্পাসে। গাউন পরে, মাথায় হ্যাট লাগিয়ে সমাবর্তনের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন গ্র্যাজুয়েটরা। একে অপরের সাথে ছবি তুলছেন, কেউ আবার গাউন পরে কার্জন হল, ড. মুহম্মদ শহীদুল্লাহ হলের পুকুরপাড়, টিএসসি, রাজু ভাস্কর্য, বটতলা, অপরাজেয় বাংলা, কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের ‘নূর চত্বর’, মধুর ক্যান্টিন, সিনেট ভবন, স্মৃতি চিরন্তন প্রভৃতি স্থান ঘুরে বেড়াচ্ছেন। এক কথায় সমাবর্তনপ্রত্যাশী গ্র্যাজুয়েটদের পদচারণায়  সারা ক্যাম্পাসে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

১৯২১ সালের ১ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার পর ব্রিটিশ আমলে বিশ্ববিদ্যালয়ের সর্বপ্রথম নিয়মিত সমাবর্তন অনুষ্ঠিত হয় ১৯২৩ সালের ২২ ফেব্রুয়ারি। 

ইয়ামিন/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়