ঢাকা     বৃহস্পতিবার   ৩০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৬ ১৪৩১

মতিউর রহমানকে গ্রেপ্তারের দাবি ঢাবি শিক্ষার্থীদের

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২১, ১ এপ্রিল ২০২৩  
মতিউর রহমানকে গ্রেপ্তারের দাবি ঢাবি শিক্ষার্থীদের

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের গ্রেপ্তারের দাবিতে রাজধানীর শাহবাগে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

শনিবার (১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সাধারণত শিক্ষার্থীদের ব্যানারে মিছিল নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান নেন তারা। এ সময় তারা প্রথম আলো এবং মতিউর রহমানের বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। এ সময় রাস্তার দুই পাশে যানজটের সৃষ্টি হয়।

তবে অভিযোগ উঠেছে, ঢাবি শিক্ষার্থীদের ব্যানারে অংশ নেওয়া অধিকাংশই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের ছাত্রলীগের নেতাকর্মী ছিলেন।

এদিকে, ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের মুক্তি ও ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে বেলা ১১টায় শাহবাগে মানববন্ধন ও বিক্ষোভের ঘোষণা দেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীরা। এর পরিপ্রেক্ষিতে শাহবাগ মোড়ে অবস্থান নেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

বিক্ষোভ সমাবেশে অংশগ্রহণকারী হাজী মুহম্মদ মুহসীন হল শাখা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শহীদ শাহরিয়ার শুভ বলেন, স্বাধীনতার নামে তথ্য সন্ত্রাস আমরা মেনে নেব না। অপসাংবাদিকতার বিরুদ্ধে আমাদের স্পষ্ট অবস্থান। প্রথম আলোসহ কয়েকটি গণমাধ্যম দেশের স্বাধীনতা নিয়ে ষড়যন্ত্র করছে। তাই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা মতিউর রহমানকে গ্রেপ্তার ও বিচারের দাবিতে শাহবাগ মোড়ে অবস্থান নিয়েছেন।

সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে ছাত্রলীগের কর্মসূচির ব্যাপারে আইন বিভাগের শিক্ষার্থী তানভীর মাহতাব বলেন, আজকে আমরা সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে শাহবাগে অবস্থান নিয়েছি। তাই, আজকের দিনে আমাদের কোনো রাজনৈতিক পরিচয় নেই। দেশবিরোধী যেকোনো ষড়যন্ত্রেই ঢাবির শিক্ষার্থীরা আন্দোলন-সংগ্রামে ঝাঁপিয়ে পড়বে।

ঢাবি শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত বলেন, স্বাধীনতা দিবসের দিন একটি শিশুকে ১০ টাকা দিয়ে ছবি তুলে যে ঘটনা ঘটিয়েছে, সেটা সুস্পষ্টরূপে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্র। ১৯৭১-পরবর্তী সময়ে এ ধরনের এনভায়রনমেন্ট তৈরি করার জন্য যে বাসন্তী-কাণ্ড ঘটানো হয়েছিল, সেটির সঙ্গে আমরা মিল পাচ্ছি, যেটা দেশবিরোধী বৃহৎ ষড়যন্ত্র। ঢাকা বিশ্ববিদ্যালয় যেহেতু সব সময় অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করে আসছে, তাই এবারও তারা আন্দোলন করছে। সাধারণ শিক্ষার্থীদের এই অবরোধের প্রতি ছাত্রলীগের সংহতি রয়েছে।

সন্ধ্যার দিকে অবরোধকারী শিক্ষার্থীদের সড়ক থেকে সরিয়ে দেয় পুলিশ। এর আগে প্রথম আলোর সম্পাদকের কুশপুতুল দাহ করেন শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবারও প্রথম আলোর সম্পাদকের গ্রেপ্তার ও বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের নেতৃত্বে শাহবাগ মোড় অবরোধ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা। তখনও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে অংশ নেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়