ঢাকা     মঙ্গলবার   ০৫ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২১ ১৪৩০

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত আয়কর প্রত্যাহারের দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৬, ২৬ মে ২০২৩  
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত আয়কর প্রত্যাহারের দাবি

আসন্ন বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপিত ১৫ শতাংশ আয়কর প্রত্যাহারের দাবি জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

শুক্রবার (২৬ মে) বিকেলে জাতীয় সংসদ ভবনের সামনে ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ আয়োজিত মানববন্ধনে এ দাবি জানানো হয়।

ছাত্র ইউনিয়নের বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি রেজোয়ান হক মুক্তর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শাওন বিশ্বাসের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন সহ-সভাপতি হাসান ওয়ালী, ওয়ালিদ হাসান লাবু, সহকারী সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম সৌরভ।

ছাত্রনেতারা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ এ বলা রয়েছে, বিশ্ববিদ্যালয়সমূহ সম্পূর্ণ অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে পরিচালিত হবে। ওই আইন অনুযায়ী, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মালিকরা যে মুনাফা অর্জন করছে, তা অবৈধ। সেখানে বিশ্ববিদ্যালয়ের ওপর ১৫ শতাংশ আয়কর আরোপ করে সরকার মালিকদের মুনাফা অর্জনের সুযোগ করে দিচ্ছে ও সেটিকে বৈধতা দেওয়ার পথ করে দিচ্ছে।

তারা অবিলম্বে বিশ্ববিদ্যালয়গুলোর ওপর আরোপিত আয়কর প্রত্যাহারের দাবি জানান। অন্যথায়, সব বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে আন্দোলন করার হুমকি দেন।

২০১৫-১৬ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের পাশাপাশি বেসরকারি বিশ্ববিদ্যালয়, বেসরকারি মেডিকেল কলেজ ও বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর ১০ শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) আরোপের প্রস্তাব করা হয়। তবে ‘নো ভ্যাট অন এডুকেশন’ আন্দোলনের জেরে তা প্রত্যাহার করে কর্তৃপক্ষ।

পরবর্তীতে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়ের ওপর ১৫ শতাংশ হারে আয়কর আরোপ করা হয়, যা স্থগিত চেয়ে হাইকোর্টে পৃথক রিট করে ৪৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। সে সময় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের আয়কর নেওয়ার সিদ্ধান্ত স্থগিত করেন হাইকোর্ট। একই সঙ্গে সরকারের সিদ্ধান্ত কেন স্থায়ীভাবে বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে সরকার আপিল করলে আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বহাল রাখেন এবং জারি করা রুলের ওপর চূড়ান্ত শুনানি নিয়ে নিষ্পত্তি করার নির্দেশ দেন।

বাজেটে এই আয়কর আদায়ের বিষয়টি পুরোপুরি প্রত্যাহারের দাবি জানিয়ে কয়েক বছর ধরে নানা কর্মসূচি পালন করছে ছাত্র ইউনিয়ন।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়