ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

ছাত্রীকে যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০১, ৭ সেপ্টেম্বর ২০২৩  
ছাত্রীকে যৌন হয়রানি: ভিকারুননিসার শিক্ষক বরখাস্ত

ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগ ওঠা ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বসুন্ধরা শাখার শিক্ষক আবু সুফিয়ানকে বরখাস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ। 

বুধবার (৭ সেপ্টেম্বর) রাতে স্কুলের গভর্নিং বডির এক জরুরি সভায় তাকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়। বৃহস্পতিবার থেকে তার বহিষ্কার কার্যকর হবে।

ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) কেকা রায় চৌধুরী এ তথ্য নিশ্চিত করে বলেন, স্কুলের গভর্নিং বডির চেয়ারম্যান ও ঢাকা বিভাগীয় কমিশনারের সভাপতিত্বে এক জরুরি সভায় তাকে বহিষ্কারের সিদ্ধান্ত হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, তদন্ত কমিটির সুপারিশের আলোকে আবু সুফিয়ানকে বহিষ্কার করা হয়েছে। তার এ বৃহস্পতিবার থেকে কার্যকর হবে বলে জানা গেছে।

এর আগে রাত ৯টায় স্কুলে জরুরি সভা হয়। ভিকারুননিসা স্কুল অ্যান্ড কলেজের গর্ভনিং বডির চেয়ারম্যান ও ঢাকা বিভাগীয় কমিশনার, স্কুলের অধ্যক্ষ কেকা রায় চৌধুরী, অভিভাবক প্রতিনিধি, শিক্ষক প্রতিনিধিরা এ সভায় উপস্থিত ছিলেন।

সভায় গভর্নিং বডির চেয়ারম্যান আবু সুফিয়ানের ইস্যু উথাপন করেন। সভায় তিনি জানান, ওই ছাত্রীর অভিভাবকদের অভিযোগ পাওয়ার পরপরই তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি ৮ দিন অভিযুক্ত, ভিকটিম ও তার পরিবার, বসুন্ধরা ও মূল শাখার এক ডজনের বেশি শিক্ষকের বক্তব্য গ্রহণ করেছে।

এরমধ্যে শিক্ষককে দুই দফা জিজ্ঞাসাবাদ করে তার বক্তব্য রেকর্ড নেওয়া হয়। সবার সঙ্গে কথা বলে তদন্ত কর্মকর্তার ওই ছাত্রীকে যৌন হয়রানি করার প্রাথমিক সত্যতা পেয়েছে। তাই প্রতিষ্ঠানের শৃঙ্খলা ও ছাত্রী নিরাপত্তার স্বার্থে ওই শিক্ষককে বহিষ্কার করার জন্য সবার মতামত চান। ওই সময় গর্ভনিং বডির অন্যান্য সদস্যরা তাকে বহিষ্কার করার পক্ষে মত দেন। এছাড়া স্কুলের যেন এ ধরনের ঘটনার পুর্নরাবৃত্তি না হয় সেজন্য শিক্ষকদের সতর্ক থাকার জন্য সভায় সিদ্ধান্ত হয়।   

সভায় ওই ছাত্রীর নিরাপত্তায় যা যা করনীয় সে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়। ওই ছাত্রীর সঙ্গে কথা বলে তার লেখাপড়ায় যাতে বিঘ্ন না ঘটে সেজন্য যা যা করার সব করতে অধ্যক্ষকে বলা হয়। সে যদি অন্য শাখা বদলি হতে চায় সে ব্যবস্থাও নিতে বলা হয়।  

জানা গেছে, নবম শ্রেণির এক ছাত্রীকে যৌন হয়রানি করেছেন এমন অভিযোগে গত ২৭ আগস্ট ঢাকা বিভাগীয় কমিশনারের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন ওই ছাত্রীর বাবা। অভিযোগ আমলে নিয়ে ৩১ আগস্ট সহকারী কমিশনার আল আমিন হালদারকে তদন্তের দায়িত্ব দেন। এরপর ২ সেপ্টেম্বর (শনিবার) বসুন্ধরা শাখার ১০ জন শিক্ষক, শাখা প্রধান, প্রতিষ্ঠানের অধ্যক্ষাসহ সংশ্লিষ্টদের বক্তব্য নেন তদন্ত কর্মকর্তা। এরপর মঙ্গলবার ভিকটিম ওই ছাত্রীর বক্তব্য গ্রহণ করে কমিটি। সর্বশেষ আজ বুধবার অভিযুক্ত শিক্ষক আবু সুফিয়ানের বক্তব্য গ্রহণ করে তদন্তের ফরমাল কাজ শেষ  করে সন্ধ্যায় প্রতিবেদন জমা দেন। এরপর রাতে জরুরি সভা ডাকা হয়।

ইয়ামিন/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়