ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু ৩০ জুন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৬, ২৪ জুন ২০২৪  
একাদশে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু ৩০ জুন

ফাইল ফটো

একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় ধাপের আবেদন শুরু হবে আগামী ৩০ জুন। চলবে ২ জুলাই পর্যন্ত। সোমবার (২৪ জুন) আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। এর পর টানা চার দিন চলবে দ্বিতীয় ধাপে নির্বাচিতদের নিশ্চয়ন প্রক্রিয়া।

তপন কুমার সরকার বলেন, যারা প্রথম ধাপে কোনো কলেজের জন্য মনোনীত হননি। তারা দ্বিতীয় ধাপে আবেদন করবেন।

প্রসঙ্গত, রোববার (২৩ জুন) একাদশ শ্রেণির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়। এ ধাপে আবেদন করেছিলেন প্রায় ১৩ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী। তাদের মধ্যে ভর্তির জন্য নির্বাচিত হয়েছেন প্রায় ১২ লাখ ৮৭ হাজার শিক্ষার্থী। অর্থাৎ প্রথম ধাপে ৪৭ হাজারের বেশি শিক্ষার্থী কোনো কলেজে ভর্তির জন্য মনোনীত হননি। গত ২৬ মে প্রথম ধাপের আবেদন শুরু হয়। শেষ হয় ১৩ জুন।

ঢাকা শিক্ষা বোর্ড থেকে জানা গেছে, ৯ ও ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন নেওয়া হবে। এ ধাপের ফল প্রকাশ করা হবে ১২ জুলাই (রাত ৮টায়)। তিন ধাপে আবেদনের পর ফল প্রকাশ, নিশ্চয়ন ও মাইগ্রেশন শেষে ১৫ জুলাই থেকে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। চলবে ২৫ জুলাই পর্যন্ত।

চলতি বছরে সব শিক্ষা বোর্ড (সাধারণ, মাদ্রাসা ও কারিগরি) মিলিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট অংশগ্রহণকারী ছিলেন ২০ লাখ ১৩ হাজার ৫৯৭ জন। তাদের মধ্যে পাস করেছেন ১৬ লাখ ৭২ হাজার ১৫৩ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৮২ হাজার ১২৯ জন। এবার গড় পাসের হার ৮৩ দশমিক শূন্য ৪ শতাংশ।

হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়